বিসিএসে উত্তীর্ণ হয়েও বঙ্গবন্ধুর ইচ্ছায় রাজনীতিতে আসেন ধর্ম প্রতিমন্ত্রী

|

বিসিএসে উত্তীর্ণ হয়েও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ইচ্ছায় চাকুরিতে জয়েন না করে রাজনীতিতে আসেন ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ। যমুনা টেলিভিশনের ‘মন্ত্রী সাহেব’ অনুষ্ঠানে এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।

ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ সাক্ষাৎকারে জানান, ১৯৭৩ সালে বিসিএসে উত্তীর্ণ হন তিনি। ক্যাডার পদে যোগ দেয়ার বিষয়ে আলোচনার জন্য যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনির কাছে গেলে তিনি জানান, এ বিষয়ে তার (ধর্ম প্রতিমন্ত্রীর) বঙ্গবন্ধু শেখ মুজিবের সাথে আলোচনা করা উচিৎ। শেখ ফজলুল হক মনির কথা মত বঙ্গবন্ধুর কাছে গেলে তিনি শেখ আব্দুল্লাহকে দিয়ে নিজ এলাকায় (গোপালগঞ্জ) রাজনীতি করানোর ইচ্ছা পোষন করেন। আর বঙ্গবন্ধুর সেই অনুপ্রেরণায় প্রথম শ্রেণির সরকারি চাকুরি করার ইচ্ছে ত্যাগ করে রাজনীতিতে আসেন শেখ আব্দুল্লাহ।

উল্লেখ্য, শনিবার রাত ১১টা ৪৫ মিনিটে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) বার্ধক্যজনিত কারণে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আলহাজ অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ ইন্তেকাল করেন।

শেখ মো. আব্দুল্লাহ ২০১৯ সালের ৭ জানুয়ারি ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব লাভ করেন।

তিনি ১৯৪৫ সালের ৮ সেপ্টেম্বর গোপালগঞ্জ জেলার মধুমতী নদীর তীরবর্তী কেকানিয়া গ্রামের এক সম্ভ্রান্ত ধার্মিক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা শেখ মো. মতিউর রহমান এবং মাতা মরহুমা আলহাজ্ব মোসাম্মৎ রাবেয়া খাতুন। চার ভাই তিন বোনের মধ্যে তিনি দ্বিতীয়।

তিনি ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের অন্যতম গুরুত্বপূর্ণ ফ্রন্ট মুজিব বাহিনীর সাথে সরাসরি সম্পৃক্ত হয়ে মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন।

তিনি দীর্ঘদিন গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। এছাড়া, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির ধর্ম বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন তিনি।

সদ্য প্রয়াত ধর্ম প্রতিমন্ত্রী শেখ আব্দুল্লাহ দীর্ঘ ৫০ বছরের বেশি সময় ধরে আওয়ামী লীগের রাজনীতির সাথে সম্পৃক্ত। আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালনকালে ধর্ম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান তিনি। দলের দায়িত্ব পালনের ফলে মন্ত্রণালয়ের দায়িত্ব পালন তার কাছে সহজ হয়ে যায় বলেও মত ব্যাক্ত করেন শেখ আব্দুল্লাহ।

টিবিজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply