তিনমাস পর কুড়িগ্রামের স্থলবন্দরে আমদানি রফতানি শুরু

|

কুড়িগ্রাম প্রতিনিধি:

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ ২ মাস ২৮ দিন বন্ধ থাকার পর কঠোর স্বাস্থ্যবিধি মানার শর্তে শনিবার দুপুর ১২টায় কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দর দিয়ে আমদানি রফতানি কার্যক্রম শুরু হয়েছে।

বন্দরের কাস্টম পরিদর্শক আবু সাইদ জানান, শনিবার দুপুরে বাংলাদেশের পক্ষে তিনটি প্রতিষ্ঠান ভারত থেকে ১৫টি ট্রাকে পাথর আমদানি এবং বাংলাদেশ হতে একটি প্রতিষ্ঠানের এক ট্রাক গার্মেন্টস পণ্য ভারতে রপ্তানির মাধ্যমে স্থলবন্দরের কার্যক্রম শুরু হয়েছে।

বন্দর কর্তৃপক্ষ এবং ব্যবসায়ীরা জনান, স্বাস্থ্যবিধি মেনে উভয় দেশের সম্মতিক্রমে আমদানি রফতানি শুরু হয়েছে। ভারতীয় ড্রাইভারদের হাত ধোয়ার জন্য বন্দরের প্রবেশ মুখে এবং প্রত্যেকটি ডিপোতে শ্রমিকদের জন্য সাবান পানি রাখা হয়েছে।

আমদানি রফতানিকারক আরিফুল সওদাগর কিং জানান, সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক পরে ডিপোগুলোতে পণ্য খালাস করছে শ্রমিকরা। তাদের সুরক্ষার জন্য সকল প্রকার স্বাস্থ্যবিধি মানা হচ্ছে।

সোনাহাট স্থলবন্দর আমদানি-রফতানি সমবায় সমিতির সভাপতি আব্দুর রাজ্জাক জানান, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একটি মেডিকেল টিম রয়েছে। এই টিম ভারতীয় ড্রাইভারদের তাপমাত্রা এবং স্বাস্থ্য পরীক্ষা করার পর বন্দরে প্রবেশ করায়। এছাড়া ভারতীয় ড্রাইভারদের ট্রাক থেকে না নেমেই পণ্য খালাস শেষে তারা পুনরায় ভারতে চলে যাবে বলেও জানান তিনি।

সোনাহাট স্থলবন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) গিয়াস উদ্দিন জানান, সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে আমদানি রফতানি কার্যক্রম শুরু হয়েছে। উল্লেখ্য করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গেল ১৫ মার্চ থেকে বন্দরটিতে আমদানি রফতানি বন্ধ রাখে ভারত। পরে ২৬ মার্চ থেকে বাংলাদেশে সরকারি ছুটির ঘোষণা হলে সব ধরণের কার্যরক্রম বন্ধ রাখে বন্দর কর্তৃপক্ষ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply