করোনায় এশিয়ার ফুটবলে খেলার নতুন নিয়ম আনছে এএফসি

|

ফিফার মতো করে এএফসি’ও করোনাকালের জন্য ফুটবল খেলায় আনছে পরিবর্তন। এএফসি কাপে খেলা সাউথ জোনের ক্লাবগুলোর সাথে বৈঠক করে সেসব নতুন আইনের কথা জানিয়ে দিয়েছে আয়োজকরা। ইউরোপের মতো এশিয়াতেও বদলী সংখ্যা বাড়িয়ে করা হচ্ছে ৫। চলতি বছরেই শেষ করা হবে এবারের আসর। সাথে থাকছে নতুন ট্রান্সফার উইন্ডো। ২০২১ সালের এএফসি কাপে দল নির্বাচন পদ্ধতি নিয়েও নতুন চিন্তা।

করোনাকালীন সময়ে থেকে ঘুরে দাড়াতে নিজেদের করনীয় চূড়ান্ত করতে মরিয়া ফুটবলের সব শাসক সংস্থাগুলো। এএফসি কাপে খেলা সাউথ জোনের দলগুলোর সাথে আয়োজক এএফসির এক সভা অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। ক্লাব ও ফেডারেশন কর্তাদের সাথে সেসভাতেই চূড়ান্ত হয়েছে বেশ কয়েকটি নতুন সিদ্ধান্ত।

করোনাকালে খেলা চালিয়ে নিতে নতুন একটি ম্যাচ অপারেশন ম্যানুয়াল তৈরী করেছে এএফসি। নিজেস্ব চিকিৎসা বিশেষজ্ঞ আর ফিফার মতামত নিয়ে এই ম্যানুয়েলটি প্রকাশ করা হবে জুলাই মাসে।

লজ অব দ্যা গেম বা খেলার আইন’এর নতুন সংস্করণ ২০২০-২১ মেনেই এএফসি তাদের অনুমোদিত সব খেলা চালাবে। ফিফার অনুমোদন পেলে সেখানে ৫ বদলী খেলোয়াড়ের নিয়মটিও থাকবে।

সভায় কথা উঠেছিলো এএফসির টুর্নামেন্টগুলোর ভবিষ্যত নিয়ে। তারা জানিয়েছে নিজেদের আসরগুলো এবছরই শেষ করতে চায় তারা। সেক্ষেত্রে গ্রুপের খেলাগুলো হোম অ্যান্ড অ্যাওয়ে নয়, একটি দেশের একটি মাঠে সব ম্যাচ আয়োজনের কথাও বিবেচনা করছে তারা।

এএফসির ইচ্ছে আগামী অক্টোবর-নভেম্বরের মধ্যে শেষ করবে এএফসির কাপের গ্রুপ পর্বের লড়াই। নভেম্বরের ২৪-২৫ ইন্টার রিজিওনাল সেমিফাইনাল। ২ ডিসেম্বর হবে এই পর্বের ফাইনাল। আর ১২ ডিসেম্বর এএফসি কাপ ফাইনালের দিন চূড়ান্ত করেছে আয়োজকরা।

সেই সাথে আগামী মৌসুমে এএফসি কাপে অংশ নেওয়া যোগ্যতা নির্ধারনে চিন্তা ভাবনাও করছে এএফসি। আগামী সপ্তাহ নাগাদ হতে পারে চুড়ান্ত সিদ্ধান্ত জানালেন বাফুফে সাধারণ সম্পাদক।

এদিকে খেলা ৩ মাস বন্ধ থাকায় অনেক খেলোয়াড়ের সাথেই ক্লাবের চূক্তি শেষ হয়েছে। তাই গ্রুপ পর্ব আর নক আউট পর্বের জন্য নতুন রেজিস্ট্রেশন উইন্ডো দেওয়া হবে বলে জানিয়েছে এএফসি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply