ঘরে তৈরি করুন লিচুর জেলি

|

গ্রীষ্ণকালীল ফলের অন্যতম লিচু। নাম শুনলেই চোখের সামনে ভেসে ওঠে টসটসে চেহারা। খুব অল্পসময়ের এই ফল বাজারে মেলেও সামান্য সময়ের জন্য। কিন্তু যে কদিন থাকে, সে কদিনেই মন জয় করে নেয় সবার। বহু প্রতীক্ষিত সাধের এই ফল খেতে যেমন সুস্বাদু তেমনই রয়েছে অনেক গুণ। চলুন জেনে নেয়া যাক এ মৌসুমে ঘরেই কিভাবে তৈরি করবেন লিচুর জেলি।

জেলির ভেতরে থাকা কিউব তৈরির উপকরণ

লিচু ১৫টি, আগার পাউডার আধা চা চামচ, চিনি ১ টেবিল চামচ।

জেলি তৈরির উপকরণ

আগার পাউডার দেড় চা চামচ, লিচু ৫টি, চিনি ২-৩ কাপ, সাইট্রিক অ্যাসিড আধা চা চামচ।

প্রণালি

১. প্রথমে তৈরি করতে হবে জেলির ভেতরে থাকা কিউব। জেলির ভেতরে থাকা কিউব তৈরির জন্য ৩ টেবিল চামচ পানি দিয়ে আগার আগার পাউডার গুলিয়ে নিন।

২. বিচি ছাড়িয়ে লিচু দিয়ে দিন ব্লেন্ডারে। এর পর ১ চা চামচ পানি ও চিনি দিয়ে লিচু ব্লেন্ড করে ছেঁকে নিন। চুলায় মিডিয়াম আঁচে বসিয়ে দিন ছেঁকে নেয়া লিচুর রস। বলক আসার পর আগার আগার পাউডার দিন। আবারও বলক এলে নামিয়ে একটি কাচের ছড়ানো বাটিতে ঢেলে ওপরে ফেনা থাকলে ভেঙে দিন। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন।

জেলি তৈরি

১. আগার আগার পাউডার আধা কাপ পানিতে গুলে রাখুন। এবার ব্লেন্ডারে লিচু ও ১ চা চামচ পানি একসঙ্গে ব্লেন্ড করে ছেঁকে দেড় কাপ পানি দিয়ে নিন। মিডিয়াম আঁচে বসিয়ে দিন চুলায়। এর মধ্যে ছেঁকে রাখা রস, চিনি ও সাইট্রিক অ্যাসিড দিন।

২. বলক আসার পর গুলে রাখা আগার আগার পাউডার মিশিয়ে আবারও বলক চলে এলে ২ মিনিট চুলায় রেখে নামিয়ে হালকা ঠাণ্ডা করে নিন।

৩. জেলির ভেতরে দেয়ার জন্য আগে থেকে জমিয়ে রাখা জেলি ছুরি দিয়ে ছোট ছোট কিউব করে কেটে নিন। জেলি বসানোর কাপে কুসুম গরম থাকাবস্থায় তরল মিশ্রণটি চামচে করে দিয়ে দিন।

৪. একটি করে কিউব বসিয়ে দিন ভেতরে। ৩০ মিনিট অপেক্ষা করে পরিবেশন করুন। ফ্রিজে রেখে এক সপ্তাহ পর্যন্ত খেতে পারেন এই লিচু।









Leave a reply