করোনার ঝুঁকি এড়াতে হজযাত্রা বাতিল করলো মালয়েশিয়া

|

করোনার ঝুঁকি এড়াতে হজযাত্রা বাতিল করলো মালয়েশিয়া

ওমরাহ পালনে কোয়ারেন্টিনে থাকতে হবে না। ফাইল ছবি।

মহামারি করোনাভাইরাসের কারণে হজযাত্রা বাতিল করেছে মালয়েশিয়া। বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছেন দেশটির ধর্ম বিষয়ক মন্ত্রী জুলকিফলি মোহাম্মদ আল-বাকরি। হজ পালন করতে গিয়ে নাগরিকরা করোনায় আক্রান্ত হতে পারে এমন আশঙ্কা থেকে এই সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। খবর বিবিসির।

স্থানীয় জাতীয় টেলিভিশনের এক ভাষণে মালয়েশিয়ার ধর্মমন্ত্রী বলেন, আশা করি পরিস্থিতি বুঝে হজযাত্রীরা ধৈর্যশীল হবেন এবং এ সিদ্ধান্ত মেনে নেবেন।

এদিকে মালয়েশিয়ার তাবুং হজ বোর্ড জানিয়েছে, তাদের ৩১ হাজার ৬০০ জন মুসল্লিকে হজের অনুমতি দিয়েছিল সৌদি আরব। কিন্তু সরকার হজযাত্রা বাতিল করায় এ বছর সেই আশা পূরণ হচ্ছে না কারও।

এছাড়া প্রতিবছর সারাবিশ্বের প্রায় ২৫ লাখ মুসলিম হজ পালন করতে সৌদি আরব যান। তবে করোনা পরিস্থিতির কারণে এ বছরের হজ নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি সৌদি কর্তৃপক্ষ। তবে কয়েকদিন আগে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, সীমিত পরিসরে হজ পালনের সিদ্ধান্তের কথা ভাবছে সৌদি আরব। সে ক্ষেত্রে প্রত্যেক দেশ থেকে যে পরিমাণ হজযাত্রী যাওয়ার কথা সে তুলনায় এবার ২০ শতাংশ মানুষ আসতে অনুমতি দেয়ার সম্ভাবনা রয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply