পিঠে ব্রণ হওয়ার কারণ ও দূর করার ঘরোয়া উপায়

|

ব্রণ বা পিম্পল মানেই একটা বিরক্তিকর অনুভূতি, সেটা যেখানেই হোক না কেন। যদিও কিশোর বয়সে সাধারণত মুখে ব্রণের সমস্যা দেখা দেয়। কিন্তু অনেকেই আছেন, যাদের এই বয়স পার হয়ে যাওয়ার পরেও ব্রণের সমস্যা থেকেই যায়। অনেকের পিঠে বা শরীরের অন্যান্য জায়গাতেও ব্রণ হতে পারে। ব্রণ হলেই দাগের সমস্যা দেখা দেয়। নিয়মিত পিঠে স্ক্রাবিং না করলে ব্রণের সমস্যা হতে পারে।

কারণঃ

১. যারা জিম করেন তারা জিমের কাপড় প্রতিদিন না বদলালে এবং জিমের পর শাওয়ার না নিয়ে অন্য কাপড় পড়ে ফেললে পিঠের ব্রণ হওয়ার সম্ভাবনা থাকে।

২. আরেকটা জিনিস হলো পিঠে নিয়মিত স্ক্রাবিং না করা। পিঠে নিজে নিজে স্ক্রাবিং করাটা একটু ঝামেলা বলে এই কাজটা অনেকেই করেন না। এখন বাজারে লম্বা স্টিকের মাথায় লুফা লাগানো থাকে, এমন স্ক্রাবার পাওয়া যায় যেটা দিয়ে নিজেই স্ক্রাবিং করা যায়। তাই এমন কোন বডি ওয়াশ দিয়ে রোজ গোসলের সময় পিঠে স্ক্রাবিং করুন।

ঘরোয়া উপায়ে দূর করুন ব্রণ ও দাগ-

১. কাঁচাহলুদ বেটে ভালো করে সারা পিঠে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। হলুদের অ্যান্টি-ব্যাকটেরিয়াল দ্রুত ব্রণ সারাতে সাহায্য করে।

২. টকদই ভালো করে ফাটিয়ে পিঠে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। টকদইয়ে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক থাকে, যা স্বাস্থ্যের পক্ষে ভালো।

৩. অ্যালোভেরা জেল পিঠের ব্রণের মধ্যে লাগিয়ে ৩০ মিনিট রেখে ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন।

৪. টি ট্রি অয়েল বেশ ভালো কাজ দেয়। সাত ফোঁটা টি ট্রি অয়েল যেকোন একটা ক্যারিআর অয়েল যেমনঃ এক চা চামচ নারকেল তেলের সাথে মিশিয়ে নিয়ে পিঠে ম্যাসাজ করে নিন। সারারাত রেখে সকালে ধুয়ে ফেলুন। এটা সপ্তাহে কমপক্ষে একবার করতে হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply