রাজধানীর পূর্ব রাজাবাজারে লকডাউন চলছে

|

করোনার বিস্তার ঠেকাতে এলাকাভিত্তিক লকডাউন শুরু হলো রাজধানীতে। প্রথম এলাকা হিসেবে মধ্যরাত থেকে লকডাউন করা হয়েছে পূর্ব রাজাবাজারকে। আনুষ্ঠানিক রেড জোন হবার কারণে আইন-শৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে পুরো এলাকা। নজরদারি করছে সেনাবাহিনীও। খাদ্য সরবরাহসহ বাসিন্দাদের জরুরি সহায়তায় গঠিত হয়েছে তত্ত্বাবধায়ন কমিটি।

রাত ১২ টা থেকে এই লকডাউন শুরু হয়েছে। এর কয়েকঘণ্টা আগে থেকেই পুলিশ, আর্মিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ওই এলাকায় টহল দেন। এসময় অধিকাংশ রাস্তাই ছিল জনশূন্য। বিভিন্ন সড়কে কঠোর পাহারায় দেখা গেছে পুলিশকে। একইসাথে সেনাসদস্যদের টহলও চলে।

৫০ হাজারের ওপর জন বসতির এই এলাকায় কোভিড ১৯ এ আক্রান্তের সংখ্যা ৩১ জন। সেকারণেই সরকারের করোনা মোকাবলোর টেস্ট কেস হিসেবেই আগামী ১৪ দিন চলাফেরায় কড়া নিয়ন্ত্রণ থাকবে রাজাবাজার জুড়ে। তারপরও পরিস্থিতি নিয়ন্ত্রণে না হলে ২১ দিন পর্যন্ত অবরুদ্ধ অবস্থা থাকতে হতে পারে। এসময় একটি বাদে এলাকার সবগুলো প্রবেশ মুখই বন্ধ রয়েছে। তবে গণমাধ্যমকর্মী ও জরুরি সেবা থাকছে লকডাউনের আওতার বাইরে।

এরআগে ঝুঁকি বিবেচনায় বিভিন্ন এলাকাকে তিন রংয়ে ভাগ করা হয়। রাজধানী ঢাকায় প্রতি এক লাখের মধ্যে ৩০ কিংবা ৪০ জনের বেশি আক্রান্ত এমন এলাকাকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ রেড বা লাল জোনে ভাগ করা হয়।

টিবিজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply