ডিসেম্বরে নয় আগস্টে করোনাভাইরাসের সূত্রপাত হয় উহানে: গবেষণা

|

চীনের উহানে ডিসেম্বরের শেষে নয় আগস্টই করোনাভাইরাসের সূত্র হয়েছিলো। স্যাটেলাইট ইমেজ ও সার্চ ইঞ্জিনের ডেটা বিশ্লেষণ করে এমনটাই দাবি করেছে একদল গবেষক। হার্ভার্ড মেডিকেল স্কুল, বোস্টন ইউনিভার্সিটি অব পাবলিক হেলথ ও বোস্টন চিলড্রেন হাসপাতালের একদল গবেষক এই গবেষণা করেন। তবে চীন এই গবেষণা প্রত্যাখ্যান করেছে। এটিকে ‘অত্যান্ত অর্থহীন’ বলে দাবি করে। খবর গার্ডিয়ান।

গবেষকরা ২০১৯ সালের জানুয়ারি থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত উহানের পাঁচটি হাসপাতালের গাড়ি পার্কিংয়ের স্যাটেলাইট ফুটেজ বিশ্লেষণ করে। এসময় দেখা যায় গত বছরের আগস্ট থেকে হাসপাতালগুলোর গাড়ি পার্কিংয়ের মাত্রা বেড়ে যেতে শুরু করে যা ডিসেম্বরে গিয়ে চরমমাত্রা লাভ করে।
পাশাপাশি ওই সময়টাতে প্রচুর পরিমাণে ‘ডায়রিয়া’ ও ‘ কফ’ বিষয়ে জানতে ইন্টারনেটে সার্চ করা হয়। ডায়রিয়া ও কফ করোনারোগীদের অন্যতম লক্ষণ হওয়ায় গবেষকদের দাবি উহানে আগস্ট থেকে করোনা সংক্রমণের সূত্রপাত হয়েছিলো।

উহানের ব্যস্ততম টিয়ানো হাসপাতালের স্যাটেলাইট চিত্রে দেখা যায়, ২০১৮ সালের অক্টোবর মাসে সেখানে ১৭১টি গাড়ি পার্ক করা হয়েছিল। ২০১৯ সালের অগস্ট মাস থেকেই সেখানে গাড়ি পার্ক করা বেড়ে যায়। ২০১৯ সালের অক্টোবরে সেখানে ২৮৫টি গাড়ি পার্ক করা হয়।

হার্ভার্ডের এই গবেষণার কিছু দুর্বলতাও রয়েছে বলে বিশ্লেষকরা জানান। এডিবার্গ ইউনিভার্সিটির ভাইরোলজিস্ট পল ডিগার্ড বলেন, উহানের হাসপাতালগুলোর সঙ্গে চীনের অন্যান্য এলাকার হাসপাতালগুলোর সমসাময়িক ডেটা তুলনামূলক বিশ্লেষণ করলে এই গবেষণাটি আরও অনুপ্রেরণামূলক হতে পারে।

করোনাভাইরাস গত ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম ধরা পড়ে বলে গণমাধ্যমে প্রকাশ হয়। এরপর বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৭৩ লাখ। মৃতের সংখ্যা ছাড়িয়েছে চার লাখ ১৩ হাজার।

টিবিজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply