করোনাভাইরাস আক্রান্তদের মাত্র ১০ শতাংশের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে!

|

করোনাভাইরাস আক্রান্তদের মাত্র ১০ শতাংশের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে!

করোনাভাইরাসে আক্রান্তদের মাত্র দশ শতাংশের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে বলে দাবি করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপদেষ্টা ব্রিটিশ অধ্যাপক ক্যারোল সিকোরা। অধ্যাপক ক্যারোল বলেন, করোনা আক্রান্ত রোগীদের অ্যান্টিবডি পরীক্ষা করলে অধিকাংশেরই নেতিবাচক ফলাফল দেখাবে।

বিভিন্নদেশে যখন লকডাউন তুলে নেয়ার জন্য আক্রান্তের হার বুঝতে অ্যান্টিবডি টেস্ট করার উপর গুরুত্ব দেয়া হচ্ছে তখনই তিনি এমন মন্তব্য করলেন।

তিনি জানান, করোনাভাইরাসকে মোকাবেলার জন্য প্রত্যেকের শরীরে অ্যান্টিবডি তৈরি হচ্ছে না। অনেক ক্ষেত্রে ভাইরাস মোকাবেলার অন্যকোনো পদ্ধতি অ্যান্টিবডির আগেই কার্যকর হচ্ছে। যেমন অনেক রোগীর ক্ষেত্রে অ্যান্টিবডি তৈরির আগেই শরীরের টি-সেল ভাইরাস মোকাবেলায় তার কার্যকারিতা শুরু করছে।

অনেক রোগীর ক্ষেত্রে তাদের শরীরে কোভিড-১৯ ভাইরাস প্রতিরোধ করার কোনো সুনির্দিষ্ট কারণই জানতে পারেনি চিকিৎসকরা। তারমানে শুধুমাত্র অ্যান্টিবডি টেস্টের মাধ্যমে কখনোই আক্রান্তদের প্রকৃত সংখ্যা বের করা সহজ নয়।

অ্যান্টিবডি টেস্টের উপর দেখা যায় ইংল্যান্ডের মাত্র ৮.৫ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে কিন্তু বিজ্ঞানীদের গবেষণায় দেখা যায় এই সংখ্যাটা আরো বেশি।

ক্যান্সার সেন্টার রাদারফোর্ড হেলথের চিফ মেডিকেল অফিসার ক্যারল সিকোরা বলেন, যদি আপনার শরীরে অ্যান্টিবডি থাকে তবে আপনি রোগ প্রতিরোধ ক্ষমতসম্পন্ন কোভিড এলিট শ্রেণীর অন্তর্ভুক্ত। তার মানে আপনার পুনরায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম।

ক্যারল আরও বলেন, করোনা সংক্রমিতদের মাঝে ১০ শতাংশেরও কম মানুষের অ্যান্টিবডি রয়েছে। এর অর্থ এই নয় যে কেবল ১০ শতাংশ সংক্রমিত হয়েছে, এটি আরও বেশি হতে পারে। এখানে আরও প্রতিরোধশক্তি কাজ করে যা ভাইরাসকে ধ্বংস করতে সাহায্য করে যা আমাদের শনাক্ত প্রক্রিয়ায় আসেনি।

অ্যান্টিবডি টেস্টের ফলাফলের ভিত্তিতে করোনা আক্রান্তদের শনাক্ত করার প্রচেষ্টায় হতাশ হয়েছেন জানিয়ে তিনি বলেন, তার কাছে আসা নমুনাগুলোর মাত্র ৬ শতাংশের শরীরে অ্যান্টিবডির অস্তিত্ব পাওয়া গেছে। আর অধিকাংশ আক্রান্তদের মধ্যেই অ্যান্টিবডি পাওয়া যায়নি।

অনেক চিকিৎসাবিজ্ঞানীই বলছেন শুধুমাত্র অ্যান্টিবডি টেস্টের মাধ্যমে করোনা আক্রান্তদের সঠিক সংখ্যা পরিমাপ করা সহজ নয়।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply