অগ্রযাত্রায় উন্নত দেশগুলোকে পাশে চান প্রধানমন্ত্রী

|

সমৃদ্ধির পথযাত্রায় বাংলাদেশের পাশে দাঁড়াতে উন্নত দেশগুলোর প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনের জন্য অর্থায়ন বড় চ্যালেঞ্জ। আর এই চ্যালেঞ্জ মোকাবিলার জন্য উন্নত দেশগুলকে পাশে চায় বাংলাদেশ।

‘উন্নয়নের জন্য অংশীদারিত্ব’ স্লোগানে রাজধানীতে আজ শুরু হওয়া বাংলাদেশ উন্নয়ন ফোরাম-বিডিএফ’র ৩য় আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে এ সব কথা বলেন প্রধানমন্ত্রী। উন্নয়নের বিভিন্ন চ্যালেঞ্জ ও এসডিজি অর্জনের উপায়সমূহ নিয়ে আলোচনার পাশাপাশি ৭ম পঞ্চবার্ষিক পর্যালোচনাকে প্রাধান্য দিয়ে বিডিএফ’র এই আয়োজন।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘বাংলাদেশ আজ আর্থসামাজিক উন্নয়নের ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নয়ন করতে সক্ষম হয়েছে। টেকসই অর্থনীতি ও সামাজিক উন্নয়নের জন্য আমাদের সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। সরকারের উন্নয়ন ভাবনা ও যথাযথ বাস্তবায়নের ফলে বাংলাদেশ আজকে সমগ্র বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতি অর্জন করেছে।’

তিনি জানান, স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে পরিণত হতে আর বেশি দেরি নেই। মার্চেই উন্নয়নশীল দেশের কাতারে পৌঁছাবে বাংলাদেশ।

সরকারের উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে সংশ্লিষ্ট সবার সহযোগিতা প্রয়োজন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বড় চ্যালেঞ্জ অর্থায়ন। সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৯ গুণ বৃদ্ধি পেয়েছে, মাথাপিছু আয়ও বেড়েছে।









Leave a reply