শেষ মুহূর্তে যা ঘটেছিল ফ্লয়েডের জীবনে

|

ছবি: সংগৃহীত

পুলিশি নির্যাতনে কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রে বিক্ষোভ গড়ালো সপ্তম দিনে। যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের হত্যাকাণ্ডের ঘটনায় তোলপাড় চলছে। তাছাড়া বিশ্বব্যাপী নৃশংস এই হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দার ঝড় বইছে।

টেক্সাসের হিউস্টনের বাসিন্দা ফ্লয়েড। তিনি বেশ কয়েক বছর ধরে মিনিয়াপোলিসে বসবাস করেছিলেন। ফ্লয়েড শহরের একটি নৈশক্লাবের নিরাপত্তারক্ষীর কাজ করছিলেন। কিন্তু করোনাভাইরাসের কারণে আমেরিকার কয়েক লাখ মানুষের মতো তিনিও বেকার হয়ে পড়েছিলেন।

এক ভিডিওতে দেখা গেছে, শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিন মাটিয়ে লুটিয়ে থাকা ফ্লয়েডের ঘাড়ে হাঁটু গেড়ে বসেছিলেন। এতে তার মৃত্যু হয়। এ ঘটনার পর চৌভিনের (৪৪) বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে। ফ্লয়েডের মৃত্যুর মূল ঘটনাটি মাত্র ৩০ মিনিটের মধ্যেই ঘটেছিল।

বিবিসি জানিয়েছে, একটি ২০ ডলারের জাল নোটকে ঘিরে ঘটনার সূত্রপাত। ২৫ মে সন্ধ্যায় কাপ ফুডস নামের একটি মুদি দোকান থেকে এক প্যাকেট সিগারেট কিনেছিলেন ফ্লয়েড। ক্রেতা জাল নোট নিয়ে জালিয়াতি করছে এমন সন্দেহে দোকানের কর্মচারী পুলিশকে খবর দেন।

ওই দোকানের মালিক মাইক আবুমায়্যালেহ এনবিসিকে বলেন, ‘ফ্লয়েড কাপ ফুডসে নিয়মিত আসতেন। তিনি ছিলেন বন্ধুত্বপূর্ণ চেহারার মানুষ এবং মনোরম একজন গ্রাহক। তিনি কখনও কোনো ঝামেলা করেননি।’ কিন্তু ঘটনার দিন আবুমায়্যালেহ দোকানে আসেননি।

কর্তৃপক্ষের প্রকাশিত নথি অনুসারে, ওই কর্মচারী রাত ৮টা এক মিনিটে ৯১১ নম্বরে ফোন করে পুলিশকে খবর দেন। ওই কর্মচারী লোকটিকে ‘মাতাল’ এবং ‘নিজেকে নিয়ন্ত্রণ করতে পারছিলেন না’ বলে জানান।
ফোন পেয়ে ৮টা ৮ মিনিটের দিকে দুই পুলিশ অফিসার হাজির হন ঘটনাস্থলে। ফ্লয়েড দুজন লোকের সঙ্গে এক সাইটে পার্ক করা একটি গাড়িতে বসে ছিলেন। অফিসারদের একজন টমাস লেন তার বন্দুক তাক করে ফ্লয়েডকে তার হাত তোলার নির্দেশ দেন।

রিপোর্টে বলা হয়েছে, ৮টা ১৯ মিনিটে চৌভিন ফ্লয়েডকে নিয়ে টানাটানি করতে গিয়ে আবার ফ্লয়েড মাটিতে পড়ে যান। এরপর তার ওপর ঝাঁপিয়ে পড়েন চৌভিন। শুরু হয় হত্যার চিত্রায়ন, যা বহু পথচারীর মোবাইলে ধারণ হয়েছে।

দেখা গেছে, তিনি তার বাম হাঁটুকে ফ্লয়েডের মাথা ও ঘাড় চেপে ধরেছিলেন। ফ্লয়েড ‘আমি শ্বাস নিতে পারছি না’, ‘আমাকে হত্যা করবেন না’ বলে অনুনয় বিনয় করছিলেন। তিনি বারবার তার মায়ের কাছে যাওয়ার আকুতি জানাচ্ছিলেন।

রিপোর্টে আরও বলা হয়, আট মিনিট ৪৬ সেকেন্ড এভাবে ফ্লয়েডের ঘাড়ে হাঁটু চেপে রেখেছিলেন চৌভিন। পরে অ্যাম্বুলেন্সে হেনেপিন কাউন্টি মেডিকেল সেন্টারে নেয়া হলে এক ঘণ্টা পরে তাকে মৃত ঘোষণা করা হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply