বিরোধী দলের ওয়াক আউটের পরও সংশোধনী ব্যাংক কোম্পানি আইন পাস

|

বিরোধী দল জাতীয়পার্টির ওয়াক আউটের মধ্য দিয়েই সংসদে পাস হলো সংশোধিত ব্যাংক কোম্পানি আইন। নতুন আইনে একই পরিবারের চার জন থাকতে পারবেন ব্যাংকের পরিচালনা পর্ষদে। পাশাপাশি বেসরকারি ব্যাংকে পরিচালকদের মেয়াদ বর্তমানের ৬ বছরের পরিবর্তে টানা ৯ বছর হবে।

মঙ্গলবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ‘ব্যাংক-কোম্পানি (সংশোধন) বিল, ২০১৮’ পাসের প্রস্তাব করলে এটি কণ্ঠভোটে পাস হয়ে যায়। বিলটি উত্থাপনের আগে অর্থমন্ত্রীর নিকট জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব দেয় বিরোধীদলীয় সদস্যরা। তবে তা আমলে না নিয়ে আইনটি পাস করায় অধিবেশন চলাকালে ওয়াক  আউট করেন তারা।

সংসদে আসার আগে মঙ্গলবার সকালে অর্থমন্ত্রী সচিবালয়ে সাংবাদিকদের বলেছিলেন, অনেকের আপত্তি থাকলেও আইনটি সংশোধন করা হবে।

আইনটি সংশোধনের ব্যাপারে অনেকের আপত্তি আছে বলে অর্থমন্ত্রীকে প্রশ্ন করলে তিনি বলেন, ‘আপত্তি আছে, আপত্তি থাকুক। আইন করা হলে অনেকেরই আপত্তি থাকে।’

আপত্তি সত্ত্বেও বিলটি পাস হওয়ার কারণ জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘পাস করব। মন্ত্রিসভা যেহেতু পাস করে দিয়েছে, আমারও তা পাস করতে হবে।’

আগে এক পরিবার থেকে সর্বোচ্চ দুজন সদস্য বেসরকারি ব্যাংকের পরিচালক হতে পারতেন। আর তিন বছর করে পরপর দুই মেয়াদে মোট ছয় বছর একই ব্যক্তি পরিচালক হতে পারতেন। এরপর তিন বছর বিরতি দিয়ে আবারও পরিচালক হওয়ার সুযোগ ছিল।









Leave a reply