ট্রাম্পের খাওয়া ওষুধটি বাতিল করে দিচ্ছে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলো

|

ট্রাম্পের খাওয়া ওষুধটি বাতিল করে দিচ্ছে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলো

ট্রাম্পের খাওয়া ওষুধটি বাতিল করে দিচ্ছে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলো।

করোনা চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সি ক্লোরোকুইন নিয়ে মেতে উঠেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু তাই নই, নিজেও এই ওষুধটি খেয়েছেন। এতে প্রভাবিত হয়ে যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ কোভিড-১৯ রোগীদের হাইড্রোক্সিক্লোরোকুইন দেওয়া শুরু করেছিল। কিন্তু ট্রাম্পের এই দাওয়াই খুব একটা কাজে আসেনি। সম্প্রতি কয়েকটি গবেষণায় উঠে এসেছে, এ ওষুধ করোনা চিকিৎসায় তো কার্যকর নয়ই, বরং তা মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। ফলে রোগীদের হাইড্রোক্সিক্লোরোকুইন দেওয়া বন্ধ করেছে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলো। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের বেশ কিছু হাসপাতাল দুমাস আগে রয়টার্সকে জানিয়েছিল, তারা কোভিড-১৯ রোগীদের জন্য হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করে যাচ্ছিল। তবে চিকিৎসকেরা এর সুফলের ওপর ভরসা রাখতে পারছেন না। কমপক্ষে দুটি গবেষণা বলছে, হাইড্রোক্সিক্লোরোকুইন করোনা রোগীদের মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। ইউরোপের কিছু দেশে কোভিড রোগীদের ক্ষেত্রে এ ওষুধ ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

ব্রিটিশ চিকিৎসা সাময়িকী ‘দ্য ল্যানসেট’ গত সপ্তাহে ৯৬ হাজার রোগীর একটি বিশ্লেষণ প্রকাশ করেছে, যাতে হাইড্রোক্সিক্লোকুইন ও ক্লোরোকুইন ব্যেবহারে রোগীদের মৃত্যু এবং হার্টের ছন্দ সমস্যার ঝুঁকি বেশি দেখানোর কথা বলা হয়েছে। হাইড্রোক্সিক্লোরোকুইনের ক্লিনিক্যাল ট্রায়াল অস্থায়ীভাবে স্থগিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডব্লিউএইচও)।

হাইড্রোক্সিক্লোরোকুইন মূলত আর্থাইটিসের চিকিৎসায় ব্যবহার করা হয়। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সপ্তাহে বলেছিলেন যে তিনি হাইড্রোক্সিক্লোরোকুইন প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে গ্রহণ করছেন। তবে রোববার সিনক্লেয়ার ব্রডকাস্টিংয়ে প্রচারিত একটি সাক্ষাৎকারে তিনি কোর্স শেষ করেছেন বলে জানান।

এই ওষুধ নিয়ে সমালোচনার জবাবে ট্রাম্প বলেন, আমার বোধশক্তি বলেছ যে আমি দিব্যি বহাল তবিয়তে আছি।

নিউইয়র্কের বৃহত্তম স্বাস্থ্যসেবা সিস্টেম নর্থওয়েল হেলথের প্রধান ড. থমাস ম্যাকগিন রয়টার্সকে বলেছেন, ক্লিনিক্যাল তথ্য প্রকাশের পর এপ্রিলের মাঝামাঝি সময়ে ২৩টি হাসপাতালে হাইড্রোক্সিক্লেোরোকুইন দেওয়া বন্ধ করার সিদ্ধান্ত নেন তারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply