গণ পরিবহনে করোনাঝুঁকি কতটুকু?

|

ট্রেন এবং বাস থেকে করোনা সংক্রমণের সম্ভাব্য ঝুঁকি নির্ভর করছে সেখানে কতটা ভিড় হবে এবং আপনি অন্য লোকদের থেকে কতটা দূরে থাকতে পারবেন তার ওপর। এটি বিভিন্ন দেশ এবং বিভিন্ন রুটে যান চলাচল এবং স্টপেজ ও স্টেশনগুলোর পরিবেশের ওপর নির্ভর করছে। কোনো সংক্রমিত ব্যক্তি যখন কাশি, হাঁচি দেয় বা ভাইরাসে ভরা ছোট ছোট ফোঁটাগুলো বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ে। এ ফোঁটাগুলো চোখ, নাক এবং মুখের মাধ্যমে বা দূষিত কোনো বস্তু স্পর্শ করার মাধ্যমে শরীরে প্রবেশ করতে পারে।

২০১৮ সালের গবেষণা অনুসারে ইন্সটিটিউট অব গ্লোবাল হেলথের ডা লারা গোসে বলেন, তার গবেষণা দেখিয়েছে যে নিয়মিত আন্ডারগ্রাউন্ড ব্যবহার করা লোকেরা ফ্লুর মতো লক্ষণগুলোর শিকার হওয়ার ঝুঁকিতে রয়েছে। খালি ট্রেন বা বাসে ভ্রমণের ক্ষেত্রে ঝুঁকি অন্যরকম হতে পারে। এতে আপনি পরিবহনে কতটা সময় ব্যয় করবেন তাও ভূমিকা রাখবে। সেখানে মানুষের সঙ্গে যোগাযোগে সময় ব্যয় এবং বেশি লোকের সংস্পর্শে আসা ঝুঁকি বাড়িয়ে তুলবে।

ডা. গোসে বলেন, ‘সম্ভাব্য সংক্রমিত ব্যক্তি এবং বস্তু সংস্পর্শ সীমাবদ্ধ করা গুরুত্বপূর্ণ। ভ্রমণের ক্ষেত্রে সম্ভব হলে পিক আওয়ার এড়িয়ে যেতে হবে।’ সরকার বলছে, জনগণকে গণপরিবহন ব্যবহারের আগে অন্যান্য বিকল্প সব ধরনের পরিবহন বিবেচনা করা উচিত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply