নিজ দল থেকে বহিষ্কার হলেন মাহাথির মোহাম্মদ

|

নিজ দল থেকে বহিষ্কার হলেন মাহাথির মোহাম্মদ

মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে তার নিজ দল থেকে বহিষ্কার করা হয়েছে। গত ১৮ই মে পার্লামেন্টের এক অধিবেশনে বিরোধী দলের সাংসদদের সঙ্গে বসার পর বহিষ্কৃত হয়েছেন বেরসাতুর সাবেক এই চেয়ারম্যান। বৃহস্পতিবার এক বিবৃতিতে বেরসাতু জানিয়েছে, মাহাথিরের সদস্যপদ বাতিল করা হয়েছে। খবর কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার।

মালয়েশিয়ার বর্তমান বেরসাতু নেতৃত্বাধীন সরকারকে সমর্থন না করায় তাকে দল থেকে বহিষ্কার করা হয়। ক্ষমতাসীন এ দলের প্রধানমন্ত্রী হিসেবে রয়েছেন মুহিউদ্দীন ইয়াসিন। যিনি দলের নেতৃত্বেও রয়েছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া বারসাতু দলের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘দলীয় গঠনতন্ত্র লঙ্ঘন করে ১৮ মে পার্লামেন্ট অধিবেশনে প্রধানমন্ত্রী ও বারসাতুর প্রেসিডেন্ট মুহিদ্দিনের নেতৃত্বাধীন সরকারকে সমর্থন দেওয়ার পরিবর্তে বিরোধী দলের সঙ্গে বসায় মাহাথির ও তার ছেলে মুখরিজকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।’ মুহিদ্দিনের এক সহযোগী ওই চিঠির সত্যতা নিশ্চিত করেছেন।

গত ফেব্রুয়ারিতে সরকার পতনের ষড়যন্ত্রের অভিযোগ তুলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান ৯৫ বছর বয়সী মাহাথির। পরে জোটের আরেক নেতা আনোয়ার ইব্রাহিমের অনুরোধে তিনি পার্লামেন্টের অধিবেশনে আবারও প্রধানমন্ত্রী পদে দাঁড়ানোর ঘোষণা দেন। এরপরই মাহাথিরকে পাশ কাটিয়ে দলীয় প্রেসিডেন্ট মুহিউদ্দীন বিরোধী দলের সঙ্গে মিলে সংখ্যাগরিষ্ঠ সমর্থন আদায় করে প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে মাহাথিরের কার্যালয়। এ বিষয়ে জানতে চাওয়া হলে তার এক সহযোগী জানিয়েছেন, তিনি এখনও ওই চিঠি দেখেননি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply