করোনার বিস্তাররোধে গৃহহীনদের জন্য যুক্তরাষ্ট্রের বিশেষ প্রকল্প

|

করোনা মহামারির বিস্তাররোধে গৃহহীনদের জন্য বিশেষ প্রকল্প চালু করেছে যুক্তরাষ্ট্র। এরইমধ্যে ক্যালিফোর্নিয়ায় ভাসমান মানুষদের জন্য নির্দিষ্ট ক্যাম্পের ব্যবস্থা করেছে প্রশাসন।থাকছে খাবার ও বিশুদ্ধ পানি সরবরাহের পাশাপাশি স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের সুবিধা । এতে স্বাস্থ্যঝুঁকি অনেকটা কমবে বলে আশা প্রশাসনের।

সান ফ্রান্সিসকোর এই রাস্তায় বেষ্টনী দিয়ে নির্ধারণ করে দেয়া হয়েছে ক্যাম্পের জায়গা। প্রায় ৮০টি তাবুর ব্যবস্থা হয়েছে সেখানে।নিয়মমতো সরবরাহ করা হচ্ছে খাবার ও বিশুদ্ধ পানি। পরিচ্ছন্নতা বজায় রাখার ব্যবস্থাও আছে ক্যাম্পে।

সান ফ্রান্সিসকোর সুপারভাইজার রাফায়েল ম্যান্ডেলমান বলেন, এখানে সেখানে তাবু গেড়ে কিংবা এমনিই চাদর বিছিয়ে থাকতেন তারা। এর চেয়ে নির্ধারিত স্থানে কিছুটা নিয়ন্ত্রণে রাখা গেলে স্বাস্থ্যঝুঁকি অনেক কমে যায়।

স্বাভাবিক সময়ে শহরের বিভিন্ন রাস্তায় তাবুগেড়ে বাস করতেন গৃহহীন এসব মানুষ। ছিলো পুলিশের আতঙ্ক। এখন নির্দিষ্ট ক্যাম্পে স্বাস্থ্যঝুঁকি কিছুটা কমছে বলে মনে করছেন মানবাধিকারকর্মীরা।

মানবাধিকার কর্মী কেলি কাটলার বলেন, প্রায়ই ভাসমানদের তাবু কেড়ে নিয়ে উচ্ছেদ করে পুলিশ। এতে যেখানে সেখানে আশ্রয় নিতেন তারা। এখন নির্দিষ্ট স্থানে অন্তত পরিচ্ছন্নতার সুযোগ পাচ্ছেন। সামাজিক দূরত্ব বজায় রাখতে পারছেন।

সানফ্রান্সিসকোয় গৃহহীন মানুষের সংখ্যা প্রায় ৮ হাজার। এর আগে ১৩শ’ ভাসমান মানুষকে হোটেলে থাকার ব্যবস্থা করে দিয়েছে প্রশাসন। তবে সবার জন্য চার দেয়ালের নিরাপদ ঘর দেয়া সম্ভব নয় বলে জানিয়েছেন মেয়র। প্রশাসনের এমন দ্বিমুখী নীতিতে অসন্তুষ্ট ক্যাম্পের মানুষেরা।

এর আগে অ্যারিজোনা, ওরিগনসহ আরও কয়েকটি অঙ্গরাজ্যেও ভাসমানদের জন্য নিরাপদ আশ্রয় প্রকল্প চালু হয়েছে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply