পটুয়াখালী‌তে আম্পানে ৮ কি‌লো‌মিটার বেড়িবাঁধ ক্ষ‌তিগ্রস্ত

|

পটুয়াখালী‌তে ৮ কি‌লো‌মিটার বে‌ড়িবাধ ব্যপকভাবে ক্ষ‌তিগ্রস্ত

পটুয়াখালী প্র‌তি‌নি‌ধি:

ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে পটুয়াখালী‌তে ৮ কি‌লো‌মিটার বেড়িবাঁধ ব্যপকভাবে ক্ষ‌তিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন পটুয়াখালীর জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী।

ঝড়ের ক্ষয়ক্ষতি নিয়ে পটুয়াখালীর জেলা প্রশাসক বৃহস্পতিবার বেলা সাড়ে তিনটায় তার সম্মেলন কক্ষে ব্রিফিং করেন। বিভিন্ন দপ্তরের ক্ষয়ক্ষতির বিবরণ উল্লেখ করে তিনি বলেন, জেলার গলাচিপা উপজেলার পানপট্টি এলাকায় ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রে যাওয়ার সময় পাঁচ বছরের এক শিশু ও কলাপাড়ার ধানখালীতে রেডক্রিসেন্ট সোসাইটির ইউনিয়ন টিম লিডার মারা গেছে।

এছাড়াও জেলায় ২৩৩৫টি ঘরবাড়ি সম্পূর্ন ও মোট ৮১২১টি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। চারটি গরু, ২টি মহিষ ৮টি ছাগল ও ৩৫৭টি হাঁস-মুরগি মারা গেছে। জেলায় মুগডাল, চিনা বাদাম এবং ভুট্টার ক্ষেতসহ ৪৫৫৩ হেক্টর জমির বিভিন্ন ফল-ফলাদি ক্ষতিগ্রস্থ হয়েছে। প্রায় কোটি টাকা মূল্যের ৬৩৭৭টি পুকুরের মাছ ভেসে গেছে।

এছাড়া জেলায় ৮ কিলোমিটার বেড়িবাঁধ ক্ষ‌তিগ্রস্ত হয়েছে এর মধ্যে সম্পূর্ণ ক্ষ‌তিগ্রস্ত হয়েছে ৩৬০ মিটার। জেলায় বন বিভাগের এক কোটি ২৯ লাখ ৫৩ হাজার টাকার সম্পদহানি হয়েছে। জেলায় ২’টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে এবং আংশিক ক্ষ‌তিগ্রস্ত হয়েছে ৬৯টি প্রাথমিক বিদ্যালয়। এছাড়াও ৭৩টি হাই স্কুল, ৮টি কলেজ ও ৫৬টি মাদ্রাসা ক্ষ‌তিগ্রস্ত হয়েছে। জেলায় ১৭৭টি গভীর নলকূপ ক্ষ‌তিগ্রস্ত হয়েছে এর মধ্যে সম্পূর্ণ ক্ষ‌তিগ্রস্ত হয়েছে ২৬টি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply