পৌর কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধে ২৫ কোটি টাকা অনুদান প্রধানমন্ত্রীর

|

দেশের পৌরসভার কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাতা পরিশোধের জন্য ২৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে এই টাকা বরাদ্দ দেয়া হয়। দেশের ৩২৮টি পৌরসভার ১২ হাজার ৫শত ১৯ কর্মকর্তা-কর্মচারী ও আউউ সোর্সিং এর মাধ্যমে নিয়োগকৃত আরও ২০ হাজার পরিচ্ছন্নতা কর্মী এই সুবিধার আওতায় আসবেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় গত ২৬ মার্চ হতে দেশে সরকারি/বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সাধারণ ছুটি চলছে। নানা প্রতিকূলতার মধ্যে ৩২৮টি পৌরসভা তাদের সীমিত সম্পদ নিয়ে করোনা পরিস্থিতি মোকাবেলায় নানা চ্যালেঞ্জ নিয়ে পৌর কর্মচারীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

জানা গেছে, বর্তমানে পৌরসভার রাজস্ব আদায় সন্তোষজনক পর্যায়ে না থাকায় অধিকাংশ পৌরসভার বেতনভাতা বকেয়া ছিলো। করোনা পরিস্থিতির কারণে পৌরসভার নিয়মিত রাজস্ব আদায়ের খাত হোল্ডিং ট্যাক্স, ট্রেড লাইসেন্স, হাট-বাজারের ইজারা প্রদান, দোকানভাড়াসহ যাবতীয় রাজস্ব আয় প্রায় দুইমাস যাবৎ বন্ধ রয়েছে। এছাড়াও জরুরি সেবা প্রদানের জন্য ব্যয় বৃদ্ধি পেয়েছে এতে প্রায় সকল পৌরসভার কর্মকর্মা/কর্মচারীদের বেতন ভাতা বকেয়া পড়ে। বেতন না পেয়ে দুই মাস পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা মানবেতর জীবন যাপন করেছেন। বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি গোচর হলে তিনি ২৫ কোটি অনুদান প্রদান করেন।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply