জুনে করোনার চরম সংক্রমণ, অক্টোবরে আশার আলো

|

আগামী জুলাইয়ে করোনায় মৃত্যুহার শূন্যতে নেমে আসতে পারে। যুক্তরাজ্যে কয়েক সপ্তাহে করোনায় দৈনিক মৃত্যুহারের তথ্য বিশ্লেষণ করে এমন আভাস দিয়েছেন অক্সফোর্ড ইউনিভার্সিটির সেন্টার ফর এভিডেন্স-বেসড মেডিসিনের ডিরেক্টর অধ্যাপক কার্ল হেনেঘান। এদিকে ভারতে করোনাভাইরাস সংক্রমণ জুনের শেষ দিকে চরম পর্যায়ে পৌঁছতে পারে। তবে এ সংক্রমণ জুলাইয়ের তৃতীয় সপ্তাহ থেকে অত্যন্ত ধীরগতিতে কমতে শুরু করতে পারে এবং অক্টোবরের প্রথম সপ্তাহে সংক্রমণ একেবারে কমে যাবে। ভারতের গবেষকরা এমন দাবি করেছেন। পরীক্ষামূলকভাবে ইঁদুরের দেহে ভ্যাকসিন প্রয়োগ করে সফলতা পেয়েছেন থাইল্যান্ডের বিজ্ঞানীরা। দেশটির এক শীর্ষ কর্মকর্তার দাবি, তাদের ভ্যাকসিন আগামী বছরই ব্যবহার করা যাবে। খবর ডেইলি মেইল ও আনন্দবাজার পত্রিকার।

বর্তমানে যুক্তরাজ্যে করোনায় মৃতের সংখ্যা ৩৫ হাজার ৩৪১ জনে দাঁড়িয়েছে। দেশটির জাতীয় পরিসংখ্যান কার্যালয়ের (ওএনএস) পরিসংখ্যান বলছে, মঙ্গলবার দেশটিতে কোভিড-১৯ আক্রান্ত হয়ে ৫৪৫ জন (দৈনিক ভিত্তিতে গত সপ্তাহের তুলনায় ১৩ শতাংশ কম) মারা গেছেন। এর আগের সপ্তাহে ১১ মে ৬২৭ জন মারা যান। ৯ এপ্রিল এ সংখ্যা ছিল এক হাজার ১৫২ জন। অর্থাৎ আগের তুলনায় দেশটিতে দৈনিক মৃতের হার কমছে।

বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা প্রাণঘাতী করোনা ভাইরাস থেকে মানবজাতিকে রক্ষায় ভ্যাকসিন আবিষ্কারে কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যেই বেশ কিছু দেশে ভ্যাকসিন তৈরি কাজ অনেকটাই এগিয়ে গেছে। থাইল্যান্ডের এক শীর্ষ কর্মকর্তা বলছেন, তাদের তৈরি ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে ইঁদুরের দেহে প্রয়োগ করা হয়েছে। এ পরীক্ষা সফল হয়েছে বলেও তিনি জানান।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply