কাজে যোগ দিচ্ছেন ভারতীয় সুপ্রিম কোর্টের বিদ্রোহী বিচারপতিরা

|

(L-R) Justices Kurian Joseph, Jasti Chelameswar, Ranjan Gogoi and Madan Lokur address the media at a news conference in New Delhi, India January 12, 2018. REUTERS/Stringer

আজ কাজে যোগ দেবেন ভারতীয় সুপ্রিম কোর্টের ৪ ক্ষুব্ধ বিচারপতি। গত শুক্রবার নজিরবিহীনভাবে সাংবাদিক সম্মেলন করে প্রধান বিচারপতির বিরুদ্ধে ক্ষোভ জানিয়েছিলেন তারা।

যদি প্রধান বিচারপতি দীপক মিশ্র ডাকেন, তবে কলেজিয়ামের বৈঠকে যোগ দিতেও তাদের আপত্তি নেই বলে জানিয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, চার বিচারপতির একজন জানিয়েছেন, তাদের যা বলার ছিল বলেছেন। কোনও ব্যক্তিগত লাভের জন্য করেননি। দেশের মানুষ তাদের দেখছেন। আদালত থেকে সরে থাকলে তাদের উদ্দেশ্য মিটবে না। তারা কোনও ধর্মঘট ডাকেননি। বল এখন প্রধান বিচারপতির কোর্টে, তাকেই সিদ্ধান্ত নিতে হবে।

প্রধান বিচারপতি এই চার বিচারপতির বিষয়টি নিয়ে ফুল কোর্ট বৈঠক ডাকতে পারেন।

বিচারপতিদের এই বিদ্রোহ ইস্যুতে ভারতের গোটা বিচারব্যবস্থার মধ্যে বিভাজন দেখা দিয়েছে। কেউ তাদের সমর্থন করছেন আবার কেউ বিরোধিতা করছেন। চার অবসরপ্রাপ্ত বিচারপতি যেমন দীপক মিশ্রকে খোলা চিঠি দিয়ে বলেছেন, বিদ্রোহী বিচারপতিদের সঙ্গে সহমত পোষণ করেন তারা। আবার প্রাক্তন বিচারপতি আর এস সোধি বলেছেন, বিক্ষুব্ধ বিচারপতিদের সততা প্রশ্নাতীত কিন্তু যেভাবে তারা দাবি করেছেন, তাদের এজলাসেই সব মামলা আসুক, অন্যদের কিছু দেওয়া যাবে না, তা অন্যায়। শীর্ষ আদালতের বিশ্বাসযোগ্যতা এর ফলে ধ্বংস হয়ে গিয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।









Leave a reply