পশ্চিমবঙ্গ ও উড়িষ্যায় আম্পানের তাণ্ডব শুরু

|

ফাইল ছবি

সুপার সাইক্লোন আম্পান এখনও ভারতে উড়িষ্যার উপকূল থেকে ৪২০ কিলোমিটার দূরে বঙ্গোপসাগরে অবস্থান করছে। তবে এরই মধ্যে এই ঝড়ের প্রভাবে উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি অঞ্চলে ভারী বর্ষণ শুরু হয়েছে।

ভুবনেশ্বরের আবহাওয়া দফতরের কর্মকর্তা এইচআর বিশ্বাস এনডিটিভিকে জানিয়েছেন, উড়িষ্যার পারাদ্বীপ থেকে সুপার সাইক্লোন আম্পান ৪২০ কিলোমিটার এবং দিঘা দক্ষিণ-পশ্চিম এলাকা থেকে ৫৭০ কিলোমিটার দূরে অবস্থান করছে। এদিকে বাংলাদেশের ক্ষেপুপাড়া থেকে ৭০০ কিলোমিটার দূরে রয়েছে সাইক্লোনটি। সাইক্লোনটি ভয়ঙ্কর গতিতে পশ্চিমবঙ্গ ও উড়িষ্যার দিকে এগিয়ে আসছে।

এদিকে ১৯৯৯ সালে উরিষ্যাকে লণ্ডভণ্ড করে দেয়া সাইক্লোনের সঙ্গে আম্পানকে তুলনা করছেন ভারতের আবহাওয়াবিদরা। এবং সে কথা আমলে নিয়েই সব রকম প্রস্তুতি সেরেছে রাজ্য সরকার।

এদিকে ঘূর্ণিঝড় আম্পান বাংলাদেশের কাছাকাছি চলে এসেছে। বাংলাদেশের আবহাওয়াবিদরা ধারণা করছেন, আগামীকাল বিকাল থেকে সন্ধ্যার মধ্যে বাংলাদেশের ওপর আছড়ে পড়তে পারে আম্পান।

কেন্দ্রের কাছে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২০০ কিলোমিটার যা দমকা হাওয়ার সাথে ২২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এরইমধ্যে বাগেরহাট-ফেনী-ভোলাসহ বেশ কিছু এলাকায় বৃষ্টি হয়েছে। বইছে ঝড়ো হাওয়া। মোংলা ও পায়রা বন্দরকে ৭ এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। সাত নম্বর বিপদ সংকেতের আওতায় আছে উপকূলের ১৪ জেলা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply