বিমানে যুক্ত হলো যুক্তরাষ্ট্রের তৈরী সি -১৩০জে পরিবহন বিমান

|

যুক্তরাষ্ট্রের তৈরী সি -১৩০জে পরিবহন বিমান

বাংলাদেশ বিমান বাহিনীতে যুক্ত হলো যুক্তরাষ্ট্রের তৈরী সি -১৩০জে পরিবহন বিমান। মঙ্গলবার যুক্তরাজ্য হতে নিজস্ব বৈমানিক কর্তৃক সফল ফেরী ফ্লাইটের মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে অবতরন করে বিমানটি।

যুক্তরাষ্ট্রের তৈরী অত্যাধুনিক ৫টি সি -১৩০জে পরিবহন বিমান যুক্তরাজ্যের রয়েল এয়ার ফোর্সের সাথে ক্রয় চুক্তি এবং মার্শাল এ্যারােস্পেস এন্ড ডিফেন্স গ্রুপ এর সাথে রক্ষণাবেক্ষণ চুক্তির মাধ্যমে বিমান বাহিনীতে সংযােজনের কার্যক্রম চলমান রয়েছে। বিমানগুলাের মধ্যে দ্বিতীয় সি -১৩০জে বিমানটি এসে পৌঁছালো।

এসময় বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত , বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি এবং বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার চ্যর্টারন ডিকসন উপস্থিত ছিলেন।

যাত্রাপথে বিমানটি কায়রাে (মিশর) ও মাসকাট (ওমান) এ অবতরন করে এবং এই দুটি বন্ধুত্বপূর্ণ দেশের জন্য কিছু শুভেচ্ছা বার্তা ও শুভেচ্ছা নিদর্শন সামগ্রী নিয়ে আসে। এছাড়া, করােনাভাইরাস এর কারণে কায়রােতে আটকে পড়া কিছু বাংলাদেশী নাগরিক উক্ত বিমানের মাধ্যমে ঢাকায় নিয়ে আসা হয়।

বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে ঐতিহ্যগত রীতি মােতাবেক অভ্যর্থনা জানানাে হয় এটিকে। উল্লেখ্য, সি -১৩০জে পরিবহন বিমান অত্যাধুনিক এভিওনিক্স ও উন্নত প্রযুক্তি সম্পন্ন পরিবহন বিমান যা মালামাল ও সৈন্য পরিবহনসহ দেশে এবং বিদেশে মানবিক সহায়তা কার্যক্রম এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ব্যবহৃত হবে।

ক্রয়কৃত অবশিষ্ট বিমানগুলি পর্যায়ক্রমে যুক্তরাজ্য হতে নিয়ে আসার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ বিমান বাহিনীতে অত্যাধুনিক এই সি -১৩০জে বিমানের অন্তর্ভুক্তি, বিমান বাহিনীর পরিবহন ক্ষমতা সর্বোপরি বাহিনীর সক্ষমতাকে বহুলাংশে বৃদ্ধি করবে। -বিজ্ঞপ্তি





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply