চলতি বছর শর্ত সাপেক্ষে এমপিওভুক্তি হবে: অর্থমন্ত্রী

|

চলতি বছরে কিছু শিক্ষা প্রতিষ্ঠানকে শর্ত সাপেক্ষে এমপিওভুক্ত করা হবে। স্কুল-কলেজের অবকাঠামো নিশ্চিতসহ বেশ কিছু শর্ত যারা পূরণ করতে পারবে তারাই যোগ্য বলে বিবেচিত হবে বলে জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আজ রোববার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন অর্থমন্ত্রী।

মন্ত্রী বলেন, “এমপিওভুক্তিটা ব্যাড পলিসি, আই ওয়ান্ট ইটস রিফর্মস, এটা হচ্ছে না সুতরাং আমি এমপিও আটকে রেখেছি। এবারে দিতে হবে, দেব… তবে শর্ত সাপেক্ষে।”

কী কী শর্তে এমপিও দেওয়া হবে- এ প্রশ্নে মুহিত বলেন, অবকাঠামো উন্নয়নের জন্য কিছু অংশ বরাদ্দ থাকবে, বিভিন্ন উপকরণ কেনার জন্যও থাকবে। এমপিওভুক্তি নিয়ে শিগগিরই সভা হবে জানিয়ে মন্ত্রী বলেন, “সেখানে আলোচনা হবে। এ মাসের মধ্যেই মিটিং হবে।”

এমপিওভুক্তি নিয়ে শিক্ষা মন্ত্রণালয় এর আগে কোনো সংস্কারের পদক্ষেপ নেয়নি মন্তব্য করে মুহিত বলেন, এবার তিনি কিছু বিষয়ে সংস্কারের পরামর্শ দিয়েছেন। “তারা (শিক্ষা মন্ত্রণালয়) জাতীয় শিক্ষানীতি গ্রহণ করেছে। শিক্ষানীতির সবটুকু আমার হাতে ড্রাফট করা, সেখানে তারা কিছু ইমপ্রুভ করে ওটা চূড়ান্ত করেছে। সেই পলিসি আমরা ফলো করছি।”

সবশেষ ২০১০ সালে এক হাজার ৬২৪টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করে সরকার। এরপর থেকে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি বন্ধ আছে। নতুন করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে শিক্ষক-কর্মচারীরা সম্প্রতি আন্দোলনে নামেন। পরে প্রধানমন্ত্রীর আশ্বাসে কর্মসূচি প্রত্যাহার করেন তারা।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply