মায়েদের জন্য ‘সিএসআর উইন্ডো বাংলাদেশ’র বিশেষ উদ্যোগ

|

দেশের ২৪টি জেলার প্রায় আট হাজার মায়ের জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে সামাজিক সংগঠন ‘সিএসআর উইন্ডো বাংলাদেশ’। করোনা পরিস্থিতিতে আটকে থাকা গর্ভবতী ও স্তন্যদায়ী মায়েদের জন্য ডানো মম-এর একটি করে কৌটা উপহার দিচ্ছে সংগঠনটি। তাদের স্থানীয় স্বেচ্ছাসেবকরা মায়েদের কাছে এই উপহার পৌঁছে দিচ্ছেন। এই উদ্যোগে সহযোগিতা করছে আরলা ফুডস বাংলাদেশ লিমিটেড।

সংগঠনটি জানায়, মায়ের আঁচলে বেড়ে উঠে সন্তান। সন্তানের দায়িত্ব মায়ের জন্য কিছু করা, মায়ের মুখে হাসি ফোটানো। সেই দায়বদ্ধতা থেকেই ‘আঁচল’ শিরোনামে একটি প্রকল্প হাতে নিয়েছে সিএসআর উইন্ডো বাংলাদেশ।

চট্টগ্রাম, রাজশাহীর পবা, খুলনা, বরিশালের আগৈলঝাড়া, ভোলার চরফ্যাশন ও লালমোহন, রংপুরের পীরগঞ্জ, গোপালগঞ্জের কোটালীপাড়া, পাবনার সুজানগর, সিরাজগঞ্জের বেলকুচি, জামালপুরের মাদারগঞ্জ, গাইবান্ধার পলাশবাড়ি, ঠাকুরগাঁওয়ের রুহিয়া, নীলফামারীর সৈয়দপুর ও ডিমলা, মৌলভীবাজারের কমলগঞ্জ, শ্রীমঙ্গল ও মৌলভীবাজার সদর, ব্রাহ্মণবাড়িয়ার বি.বাড়িয়া সদর, নওগাঁর পত্নীতলা, চুয়াডাঙ্গার আলমডাঙ্গা, নাটোরের বাগাতিপাড়া, গাজীপুরের কালীগঞ্জ, কুড়িগ্রামের চিলমারী, ঝিনাইদহের ঝিনাইদহ সদর, টাঙ্গাইলের গোপালপুর, শরীয়তপুরের ডামুড্যা এবং চাঁদপুরের ফরিদগঞ্জের প্রায় আট হাজার মায়ের জন্য রয়েছে এই উপহার।

সংগঠনটির সমন্বয়ক আহসান রনি বলেন, বিশ্ব মহামারির মাঝে প্রতিটি সন্তানের কাছে তার মায়ের আঁচল সবচেয়ে নিরাপদ আশ্রয়স্থল। আজ বাংলাদেশে করোনা পরিস্থিতিতে নিম্নবিত্ত ও মধ্যবিত্ত মায়েদের পাশে দাঁড়িয়েছে সিএসআর উইন্ডো বাংলাদেশ এবং আরলা-এর ডানো মম।

তিনি জানান, স্থানীয় স্বেচ্ছাসেবকদের সঙ্গে নিয়ে দেশের ২৮টি উপজেলার সাত হাজার ৭৭৮ জন মা পাচ্ছে এক মাসের পুষ্টিকর ডানো মম দুধ। চলতি বছর মা দিবসের দিন থেকেই এই প্রকল্পের কাজ শুরু হয়েছে। আমরা চাই মায়ের আঁচলে নিরাপদ থাকুক সন্তান এবং সুস্থ ও সুরক্ষিত থাকুক আমাদের মায়েরা।

এছাড়া বর্তমানে ‘আঁচল’ প্রকল্পের পাশাপাশি সিএসআর উইন্ডো বাংলাদেশ ‘পাশে আছি’ প্রকল্পের আওতায় রাজধানীর বুকে ছড়িয়ে থাকা গৃহহীন মানুষের জন্য প্রতিদিন ঘরে খাবার রান্না করে তাদের মাঝে বিতরণ এবং শুদ্ধতা প্রকল্পের আওতায় সাতটি উপজেলার সাতটি বাজারে কন্ট্রোল ইউনিয়ন বাংলাদেশের সহযোগিতায় বসানো হচ্ছে বেসিন। এ ছাড়া গাজীপুর ও নারায়ণগঞ্জে চলছে সচেতনতা কর্মকাণ্ড।

এর আগে, বিভিন্ন জেলায় ৮০ লাখ মানুষকে মাইকিং, লিফলেট এবং পোস্টার প্রদর্শনের মাধ্যমে সচেতন করা, সামাজিক দূরত্ব সৃষ্টিতে ঝুঁকিপূর্ণ স্থানগুলোতে তিন ফিট দূরত্বে জীবাণুনাশক স্প্রে ও দাগ এঁকে দেয়া এবং দুই হাজার পরিবারের মাঝে সম্পর্ক প্রকল্পের আওতায় খাদ্য সামগ্রী উপহার বিতরণ করা হয়েছে সিএসআর উইন্ডো বাংলাদেশের পক্ষ থেকে। বিজ্ঞপ্তি।









Leave a reply