প্রশাসনের ব্যর্থতাতেই যুক্তরাষ্ট্রে বিপুল প্রাণহানি: সাবেক মার্কিন স্বাস্থ্য কর্মকর্তা

|

মার্কিন স্বাস্থ্য বিভাগের বরখাস্ত হওয়া কর্মকর্তা রিক ব্রাইট

করোনাভাইরাসের কারণে, ইতিহাসের অন্ধকারতম সময়ের মুখোমুখি যুক্তরাষ্ট্র। কংগ্রসের শুনানিতে এ কথা বলেছেন, মার্কিন স্বাস্থ্য বিভাগের বরখাস্ত হওয়া কর্মকর্তা রিক ব্রাইট। তার অভিযোগ, প্রশাসনের ব্যর্থতাতেই বিপুল প্রাণহানি হয়েছে যুক্তরাষ্ট্রে। চীনে উৎপত্তি হলেও, করোনাভাইরাসের ভয়াবহতা সবচেয়ে বেশি টের পেয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার পর্যন্ত ৮৭ হাজার মানুষের প্রাণ গেছে দেশটিতে। কেবল নিউইয়র্কেই মৃত্যু সাড়ে ২৭ হাজার মানুষের।

বৃহস্পতিবার, প্রতিনিধি পরিষদের শুনানিতে ডাকা হয় যুক্তরাষ্ট্রের শীর্ষ বৈজ্ঞানিক কর্মকর্তা রিক ব্রাইটকে। প্রস্তুতিতে গাফিলতির অভিযোগ তোলায় যাকে বরখাস্ত করেছিলো ট্রাম্প প্রশাসন। শুনানিতে এ কর্মকর্তা সতর্ক করেন, আরও খারাপ সময় অপেক্ষা করছে আমেরিকার জন্য।

ড. রিক ব্রাইট বলেন, শতাধিক গবেষণা চলছে ভ্যাকসিন নিয়ে। এগুলোর একটি বা দু’টি অবশ্যই কার্যকর হবে। তবে উৎপাদন ও বণ্টন কৌশল নিয়ে আগে থেকে পরিকল্পনা না থাকলে পরিস্থিতি আরও খারাপ হবে। এর আগেও প্রশাসনের চরম অব্যবস্থাপনার নজির দেখেছি। আমাদের সুযোগ শেষ হয়ে আসছে। এখনই তৎপর না হলে, সামনে অন্ধকারতম দিন দেখতে হবে।

শুনানিতে ব্রাইটের এ দোষারোপ অবশ্য, আমলেই নেননি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দৃঢ় বিশ্বাস, এ বছরের মধ্যেই পাওয়া যাবে কোভিড নাইনটিনের টিকা।

ডোনাল্ড ট্রাম্প বলেন, এ বছর শেষ হওয়ার আগেই ভ্যাকসিন আসবে। আর তার সুষ্ঠু বণ্টনও হবে। সেনাদের কাজে লাগানো হবে। শুনানিতে রিক ব্রাইটকে দেখে হতাশ আর খামখেয়ালী কর্মকর্তা বলেই মনে হলো। তিনি এখন যেসব প্রস্তুতির কথা বলছেন, তা অনেক আগেই আমরা নিয়েছি।

এসময় মহামারির বিস্তারের জন্য আবারও চীনকে দায়ী করেন ট্রাম্প। জানান, চীনের সাথে বাণিজ্য চুক্তি পুনর্বিবেচনার আর সুযোগ নেই।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply