নারায়ণগঞ্জে সাধারণ ক্ষমায় মুক্তি পেলেন আরও ৭১ বন্দি

|

নারায়ণগঞ্জ প্রতিনিধি:

নারায়ণগঞ্জ জেলা কারাগার থেকে আরও ৭১ বন্দিকে মুক্তি দেয়া হয়েছে। লঘু অপরাধে সাজাপ্রাপ্ত এই ৭১ জনকে ৮মে সাধারণ ক্ষমায় কারাগার থেকে মুক্তি দেয়া হয়।

সোমবার (১১ মে) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন নারায়ণগঞ্জের জেল সুপার সুভাষ কুমার ঘোষ। এর আগে দুই দফায় ৫ জনকে মুক্তি দেওয়া হয়েছিল বলে জানান জেল সুপার। তিনি বলেন, মুক্তি পাওয়া বন্দিদের মধ্যে তিন মাস থেকে সর্বোচ্চ এক বছর পর্যন্ত সাজাপ্রাপ্ত আসামি রয়েছে। তারা কেউই দাগী আসামি ছিলেন না।

সুভাষ কুমার ঘোষ আরও বলেন, করোনা পরিস্থিতিতে সরকারের নেয়া সিদ্ধান্তে নারায়ণগঞ্জ কারাগারে ২’শ কয়েদির তালিকা কারা অধিদফতরে পাঠানো হয়। যা সংশ্লিষ্ট মন্ত্রণালয় ঘুরে আদালতের সিদ্ধান্ত অনুযায়ী ৭৬ জনকে মুক্তি দেয়া হয়েছে। সর্বশেষ গত শনিবার ৭১ জনকে মুক্তি দেয়া হয়। এর আগে প্রথমে ২ জন ও দ্বিতীয় ধাপে ৩ জনকে মুক্তি দেয়া হয়েছিল।

মুক্তি প্রসঙ্গে জেল সুপার বলেন, এখন পর্যন্ত জেলা কারাগারে কোনো বন্দি কিংবা কর্মকর্তা-কর্মচারি করোনাভাইরাসে আক্রান্ত হননি। কারাগারে সব ধরনের স্বাস্থ্যবিধি মানা হচ্ছে। নতুন কয়েদিদের জন্য আলাদা আবাসের ব্যবস্থাও রাখা হয়েছে।

নারায়ণগঞ্জ জেলা কারাগারে ৩’শ জন বন্দি ধারণ ক্ষমতার বিপরীতে প্রায় ১ হাজার ৭’শ বন্দি রয়েছেন। তাদের পর্যবেক্ষণে কারারক্ষী ও হাবিলদারসহ রয়েছেন ১’শ ৫০ জন। করোনা ঝুঁকি এড়াতে কয়েদি ও বিভিন্ন মামলার আসামিদের সঙ্গে তাদের আত্মীয়-স্বজনদের সাক্ষাৎ অস্থায়ীভাবে বন্ধ রাখা হয়েছে। তবে জরুরি প্রয়োজনে কারাগারের ভেতরে ও বাইরে ১০টি টেলিফোনের ব্যবস্থা করা হয়েছে যাতে বন্দিরা তাদের পরিবারে স্বজনদের সাথে কথা বলতে পারেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply