করোনা ও শান্তিচুক্তির আওতায় ১ হাজার তালেবানের ‍মুক্তি

|

করোনা সংক্রমণ ও বিস্তার রোধে নেয়া ব্যবস্তার অংশ হিসেবে ও তালেবান-যুক্তরাষ্ট্রের মধ্যে সই হওয়া শান্তিচুক্তির আওতায় এক-হাজার তালেবান বন্দিকে মুক্তি দিয়েছে আফগান সরকার।

দেশটির দাবি, শর্ত মেনে তালেবানের উচিত আফগান বন্দিদের মুক্তি দেয়া এবং স্থবির হয়ে পড়া আফগান সরকার-তালেবানের মধ্যে সংলাপ শুরু করা।

আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা কাউন্সিল শনিবার এক টুইটার বার্তায় তালেবান বন্দিদের মুক্তির বিষয়টি ঘোষণা দিয়ে জানিয়েছে, আফগানিস্তানে শান্তি প্রক্রিয়ার যথাযথ পরিবেশ সৃষ্টি করার পাশাপাশি দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াইয়ে মনোযোগ দিতে প্রেসিডেন্ট আশরাফ গনির নির্দেশে তালেবান বন্দিদের মুক্তি দেয়া হয়েছে।

এনএসসি আরও বলেছে, কাবুল সরকার প্রত্যাশা করছে– এর বিনিময়ে তালেবানও আফগানিস্তানের জাতীয় প্রতিরক্ষা এবং নিরাপত্তা বাহিনী বা এএনডিএসএফের সদস্যদের অবিলম্বে মুক্তি দেবে এবং আন্তঃআফগান সংলাপের জন্য পুরোপুরি প্রস্তুতি নেবে।

এ ক্ষেত্রে কোনো রকম বিলম্ব করা হবে চুক্তির বরখেলাপ। এ ছাড়া আরও ৫০০ তালেবান বন্দিকে আগামী কয়েক দিনের মধ্যে মুক্তি দেয়া হবে বলে জানিয়েছে আফগান সরকার।

বেশ কয়েকবার ভেস্তে যাওয়ার পর গত ২৯ ফেব্রুয়ারি তালেবান ও মার্কিন সরকারের মধ্যে শান্তিচুক্তি সই হয়। ওই চুক্তিতে ৫ হাজার তালেবান বন্দি মুক্তির কথা বলা হয়েছে; কিন্তু আফগান সরকার যেহেতু এই চুক্তির সরাসরি কোনো অংশ ছিল না, সে কারণে তারা বন্দিদের মুক্তি দেয়ার ব্যাপারে খুব একটা আগ্রহী নয়।

অন্যদিকে তালেবান বলছে– ওই ৫ হাজার বন্দিকে মুক্তি দিলেই শুধু তারা আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসবে।









Leave a reply