পক্ষপাতমূলক আচরণের অভিযোগ, ফেসবুক কার্যালয়ের সামনে বিক্ষোভ

|

Islamists hold a protest rally outside Facebook's local headquarters accusing the social media giant of discrimination for blocking some pages operated by hardline groups in Jakarta, Indonesia January 12, 2018. REUTERS/Darren Whiteside

ইন্দোনেশিয়ার জাকার্তায় ফেসবুকের আঞ্চলিক সদর দফতরের সামনে বিক্ষোভ করেছে কয়েকটি ইসলামপন্থী দলের কর্মীরা। বিক্ষোভকারীদের দাবি, ফেসবুক কর্তৃপক্ষ বিনা কারণে ইসলামপন্থী ব্যক্তি ও সংগঠনের একাউন্ট ও পেজ বন্ধ বা ব্লক করে দিচ্ছে।

শুক্রবার এই বৈষম্যের বিপক্ষে বিক্ষোভ করেন হাজারো মানুষ। বিক্ষোভকারীরা সাদা পোশাক পরে জুমআর নামাজের শেষে মসজিদ হতে বের হয়ে স্লোগান দিতে দিতে ফেসবুক সদর দফতের অভিমুখে যান।

ইসলামিক ডিপেন্স ফ্রন্ট এর মুখপাত্র বলেন, আমরা চাই ফেসবুক কর্তৃপক্ষ ভারসাম্য বজায় রাখুক। অনেক ফেসবুক আইডি আছে যারা ইসলাম সম্পর্কে বিদ্বেষ ছড়াচ্ছে। কিন্তু সেগুলো বন্ধ করা হচ্ছে না। অথচ মানবাধিকার নিয়ে কাজ করছে এমন ইসলামপন্থী ব্যক্তি ও সংগঠনের আইডি বন্ধ করে দেয়া হয়েছে। এটা বৈষম্যমূলত।

যদিও ফেসবুক কর্তৃপক্ষ দাবি করেছে, যেসব আইডি বন্ধ করা হয়েছে তা ফেসবুকের নীতিমালা ভঙ্গ করেছিলো। এদিকে পুলিশ জানায়, বিক্ষোভ শান্তিপূর্ণভাবে হয়েছে। কোন ধরনের বিশৃঙ্খলা হয়নি। ১২শ পুলিশ মোতায়েন ছিলো।

ইন্দোনেশিয়া বিভিন্ন দল সামাজিক যোগাযোগ মাধ্যেম ব্যবহার করে থাকে। এদেশে ১১৫ মিলিয়ন জনগণ ফেসবুক ব্যবহার করে থাকে। ফেসবুক ব্যবহারকারীদের সংখ্যায় ইন্দোনেশিয়া বিশ্বের মধ্যে ৪র্থ অবস্থানে রয়েছে।









Leave a reply