রাজধানীতে পরিবহন শ্রমিকদের পাশে ‘বাসেস অ্যান্ড কোচেস’

|

করোনাভাইরাসের কারণে গণপরিবহন বন্ধ থাকায় মানবেতর জীবন-যাপন করছেন দেশের পরিবহন শ্রমিকরা। দেশের এই সংকটকালে পরিবহন শ্রমিকদের পাশে দাড়িয়েছে ফেসবুক ভিত্তিক গ্রুপ ‘বাসেস অ্যান্ড কোচেস’।

গ্রুপের সদস্যরা প্রথম পর্যায়ে রাজধানীর সায়দাবাদ ও গাবতলীতে আটকে পড়া প্রায় শতাধিক পরিবহন শ্রমিকদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করে। বিতরণ করা খাদ্য সামগ্রীর মধ্যে রয়েছে চাল, ডাল, তেল, পেঁয়াজ, রসুন, লবণ, সাবান ও বিভিন্ন ধরনের সবজি।

পর্যায়ক্রমে ঢাকা ও অনান্য বিভাগীয় ও জেলা শহরেও এ কার্যক্রম চালু করা হবে।

গণপরিবহন বন্ধ থাকায় দৈনিক মজুরির ভিত্তিতে কাজ করা এসব শ্রমিকদের উপার্জন একেবারেই বন্ধ। এদের মধ্যে কেউ কেউ নামমাত্র পারিশ্রমিকের বিনিময়ে বাস পাহারার কাজ করছেন। তবে বেশিরভাগই কর্মহীন। এই অবস্থায় তাদের পাশে দাঁড়ানো নৈতিক দায়িত্বের মধ্যে পড়ে বলে জানান গ্রুপের অন্যতম সমন্বয়ক আনজাবিন রহমান এবং অ্যাডমিন আতিক আশিক।

গ্রুপের মডারেটর ও ইভেন্ট পরিচালক সৈয়দ নাঈম জানান, গ্রুপের সদস্যের প্রচেষ্টায় এই দুর্যোগের সময়ে বাস সংশ্লিষ্ট মানুষের পাশে দাঁড়ানো সম্ভব হয়েছে। যারা যারা এখনও সাহায্য পাননি পর্যায়ক্রমে তাদেরও দেয়া হবে। প্রয়োজনে বাসায় বাসায় সাহায্য পৌঁছে দেয়া হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, ‘বাসেস অ্যান্ড কোচেস’গ্রুপে প্রায় ৭৫ হাজার সদস্য রয়েছে। যারা বাস ভালোবাসে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply