পার্ল হারবার, ৯/১১ হামলার চাইতেও ভয়াবহ আক্রমণ করোনার: ট্রাম্প

|

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় আঘাত করোনা মহামারি। করোনার ধাক্কা হার মানিয়েছে পার্ল হারবারে জাপানের হামলা; কিংবা ৯/১১’র সন্ত্রাসী হামলাকেও। পরিস্থিতির ভয়াবহতার জন্য চীনকে দায়ী করে, একথা বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার করোনা সংকট নিয়ে হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ডোনাল্ড ট্রাম্প বলেন, “যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় আঘাত এই মহামারি। পার্ল হারবারে আক্রমণের কথা বলুন, বা ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে সন্ত্রাসী হামলা। এই মহামারির মতো এতো ভয়ঙ্কর কোনোটাই ছিল না। অথচ এমন পরিস্থিতি হওয়ার কথাই ছিল না। উৎসেই বন্ধ করা যেতো এ রোগ। শুরুতেই চীন থামাতে পারতো।”

উল্লেখ্য, ১৯৪১ সালের ৭ ডিসেম্বর হাওয়াই দ্বীপপুঞ্জের পার্ল হারবারে মার্কিন নৌসেনার ঘাঁটিতে অতর্কিতে আক্রমণ করেছিল জাপানের নৌবাহিনী। ওই হামলায় ১৮৮টি মার্কিন বিমান ধ্বংস হয়। নিহত হয় ২ হাজার ৪০২ মার্কিনসেনা। আহত হয় আরও ১ হাজার ২৮২ জন। অন্য দিকে, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর বিশ্ব বাণিজ্য কেন্দ্রে হামলায় ৩ হাজারের বেশি প্রাণহানি হয়।

এদিকে, বৃহস্পতিবার পর্যন্ত আমেরিকায় ১২ লক্ষ ৬৩ হাজার ১৮৩ জন করোনায় আক্রান্ত হয়েছে । এপর্যন্ত মৃত্যু হয়েছে ৭৪ হাজার ৮০৭ জন আক্রান্তের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply