দেশের যে জেলায় যখন ছোবল হানে করোনা

|

দেশে করোনা শনাক্তের ৬০তম দিনে সবশেষ বুধবার (৫ মে) দেশের সর্বশেষ জেলা হিসেবে করোনা রোগী শনাক্ত হয়েছে পার্বত্য জেলা রাঙ্গামাটিতে। জেলায় এক শিশুসহ চারজন কোভিড-১৯ আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা শনাক্ত হওয়ার ১০দিনের মাথায় আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু ঘটে ১৮ই মার্চ।

২৩ মার্চ আইইডিসিআর সর্বপ্রথম করোনায় আক্রান্ত রোগীদের জেলা ভিত্তিক পরিসংখ্যান দেয়। তাতে জানা যায় দেশের ৭ জেলার করোনাভাইরাস শনাক্ত হয়েছে। সেগুলো হলো ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, মাদারীপুর, কুমিল্লা, গাইবান্ধা ও চুয়াডাঙ্গা।

আইইডিসিআর এর তথ্যমতে জানা যায়, গত ৮ মার্চ নারায়ণগঞ্জ ও মাদারীপুর জেলায় সর্বপ্রথম করোনা শনাক্ত হয়। ১৪ মার্চ করোনা রোগী শনাক্ত করা হয় রাজধানী ঢাকায়। এরপর ১৭ মার্চ গাজীপুরে শনাক্ত হয় প্রথম করোনা রোগী।

১৯ মার্চ চুয়াডাঙ্গায়, ২২ মার্চ গাইবান্ধায়, ২৪ মার্চ কক্সবাজারে করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়।

৪ এপ্রিল শরীয়তপুর ও বগুড়াতে শনাক্ত করা হয় প্রথম করোনা রোগী। ৫ এপ্রিল একইদিনে মানিকগঞ্জ, জামালপুর, সিলেট শেরপুর এবং মৌলভীবাজারে শনাক্ত করা হয় করোনা আক্রান্ত রোগী।

৬ এপ্রিল নরসিংদীতে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। ৭ এপ্রিল কিশোরগঞ্জ, টাঙ্গাইল, নীলফামারী ও কুমিল্লায় জেলায় করোনা আ্রক্রান্তে রোগী শনাক্ত হয়।

৮ এপ্রিল রংপুরে ও ৯ এপ্রিল গোপালগঞ্জে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। ৯ এপ্রিল চাঁদপুর ও পটুয়াখালী জেলায় প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়।

১০ এপ্রিল মুন্সিগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, ব্রাহ্মণবাড়িয়া ও বরগুনায় করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। এদের মধ্যে বরগুনার আক্রান্ত ব্যক্তিটির রিপোর্ট আসার আগেই মারা যান।

১১ এপ্রিল রাজবাড়ী, লালমনিরহাট, ঠাকুরগাঁও, নোয়াখালী ও হবিগঞ্জে করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়।

১২ এপ্রিল করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয় রাজশাহী, ফরিদপুর, ঝালকাঠি, খুলনা, যশোর, লক্ষ্মীপুর, বরিশাল ও সুনামগঞ্জে। এরপরদিন ১৩ এপ্রিল করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয় পিরোজপুর, নড়াইল ও কুড়িগ্রামে।

দিনাজপুর ও জয়পুরহাটের প্রথম করোনা শনাক্ত হয় গত ১৪ এপ্রিল।

১৫ এপ্রিল দেশের সর্বপ্রথম পার্বত্য জেলা হিসেবে বান্দরবানে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। ফেনী, বাগেরহাট ও পাবনায় প্রথম করোনা শনাক্ত হয় ১৬ এপ্রিল।

১৭ এপ্রিল পঞ্চগড়ে, ১৯ এপ্রিল সিরাজগঞ্জে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়।

২০ এপ্রিল চাঁপাইনবাবগঞ্জে ও ২১ এপ্রিল মাগুরায় প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। ২২ এপ্রিল মেহেরপুর ও কুষ্টিয়াতে প্রথম করোনা রোগী শনাক্ত হয়।

২৩ এপ্রিল নওগাঁ, ভোলায় করোনা রোগী শনাক্ত হয়। ২৫ এপ্রিল ঝিনাইদহ ও ২৬ এপ্রিল সাতক্ষীরায় করোনা রোগী শনাক্ত হয়।

২৮ এপ্রিল নাটোরে ও দেশের দ্বিতীয় পার্বত্য জেলা হিসেবে ২৯ এপ্রিল খাগড়াছড়ি জেলায় প্রথম করোনা রোগী শনাক্ত হয়ে। আর সর্বশেষ ৫ মে দেশের সর্বশেষ জেলা ও সর্বশেষ পার্বত্য জেলা রাঙামাটিতে শনাক্ত হয় করোনা আক্রান্ত রোগী।









Leave a reply