মধ্যপ্রাচ্য থেকে দেশে ফিরছেন প্রায় ২৯ হাজার প্রবাসী: পররাষ্ট্রমন্ত্রী

|

আগামী কয়েক সপ্তাহে বিদেশ থেকে ২৮ হাজার ৮৪৯জন প্রবাসী নাগরিক দেশে ফিরবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক বৈঠক শেষে তিনি এমন খবর দিয়েছেন। এসময় প্রবাসীদের নিরাপত্তার বিষয়টিতে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বলেও জানান তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রবাসী নাগরিকদের জন্য করণীয় নিয়ে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। ভিডিও কনফারেন্সে অনুষ্ঠিত এ বৈঠকে প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা অংশ নেন।

বৈঠক শেষে এক ভিডিওবার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী কয়েক সপ্তাহে ২৮ হাজার ৮৪৯জন প্রবাসী নাগরিক দেশে ফিরবেন। এছাড়া মধ্যপ্রাচ্য থেকে অনেকেই দেশে ফিরছেন। গত সপ্তাহে মধ্যপ্রাচ্য থেকে তিন হাজার ৬৯৫জন বাংলাদেশি নাগরিক ফিরেছেন।

‘মধ্যপ্রাচ্যে যারা কারাগারে ছিলেন তাদের সেখানে ক্ষমা করে দেয়া হয়েছে। কুয়েত সরকার অনিবন্ধিত শ্রমিকদের ক্ষমা করে দিয়েছেন। সেখানে প্রায় সাড়ে চার হাজার বাংলাদেশি অনিবন্ধিত রয়েছেন।’

তাদের ফেরত নিয়ে আসা হবে জানিয়ে মন্ত্রী আরও বলেন, সেখানে খাবারের সংকট হয়েছে। এরপর মিশনকে তাদের জন্য খাবারের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছি। আমরা মিশনের সঙ্গে যোগাযোগ করে ১৯০ জনের তাালিকা পাঠিয়েছি।

বিদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশের নাগরিকদের লাশ আনার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনায় মারা গেলে সৌদি আরব বা সংযুক্ত আরব আমিরাতের মতো দেশ বিদেশি নাগরিকের লাশ সেখানে দাফন করবে। আর যদি কোনো দেশ অভিবাসীর লাশ ফেরত পাঠায়, তবে তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম মেনে পাঠাবে। লাশ বাক্স থেকে বের করা যাবে না। লাশের চেহারা দেখা যাবে না।









Leave a reply