জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোয় যুক্তরাষ্ট্রে গভর্নরের বিরুদ্ধে মামলা

|

মিশিগান আঙ্গরাজ্যের গভর্নর গ্রিচেন হুইটমার। ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রুখতে জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধি করায় যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের গভর্নরের বিরুদ্ধে মামলা করেছে প্রতিপক্ষ দলের প্রতিনিধি।

স্থানীয় সময় ৪ মে মিশিগান অঙ্গরাজ্যের গভর্নর গ্রিচেন হুইটমারের বিরুদ্ধে এ মামলা করেন রিপাবলিকান দলের পল মিশেল।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, গ্রিচেন হুইটমারের বিরুদ্ধে সাংবিধানিক অধিকার লঙ্ঘনের অভিযোগ এনেছেন পল মিশেল। ওই মামলায় মিশিগান অঙ্গরাজ্যের স্বাস্থ্য ও মানবসেবা বিভাগের পরিচালক রবার্ট গর্ডনকেও আসামি করা হয়েছে।

তবে কোনো সংবিধান লঙ্ঘন করেননি দাবি করে এক প্রেস ব্রিফিং এ মিশিগান গভর্নর জানিয়েছেন, ১৯৪৫ সালের মার্কিন জরুরি অবস্থা আইনে বিশেষ এখতিয়ারে রাজ্যের জরুরি অবস্থার মেয়াদ বাড়িয়েছেন তিনি।

ডেমোক্র্যাটিক দলের এই গভর্নর আরও জানান, করোনাভাইরাস এখনও নিয়ন্ত্রণে না আসায় চলমান জরুরি অবস্থা প্রত্যাহার করে জনগণকে ঝুঁকির মধ্যে ফেলতে চান না তিনি। এজন্য আরও দুই সপ্তাহ সময় বৃদ্ধি করেছেন।

উল্লেখ্য, গত ২৯ এপ্রিল রাজ্যের আইনসভায় জরুরি অবস্থার মেয়াদ আরও বাড়ানোর প্রস্তাব করলে রিপাবলিকান প্রতিনিধিরা এর বিরোধিতা করে।

কিন্তু রিপাবলিকানদের মতামতকে উপেক্ষা করে পরেরদিনই গভর্নর গ্রেচেন হুইটমার নির্বাহী ক্ষমতায় জরুরি অবস্থার সময় আরও দুই সপ্তাহ বাড়িয়ে দেন।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া হালনাগাদ তথ্যানুযায়ী, করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৭২ হাজার ২৫০ জন। মৃত্যুর তালিকায় তৃতীয় সর্বোচ্চ স্থানে মিশিগানে। সেখানে আক্রান্তের সংখ্যা প্রায় ৪৫ হাজার। মারা গেছে ৪ হাজার ১৭৯ জন।









Leave a reply