সৌদিতে প্রথমবারে মতো গ্যালারিতে নারীরা

|

সৌদি নারীদের জন্য মাঠে বসে খেলা দেখার দুয়ার উন্মুক্ত করেছে দেশটির সরকার। এখন থেকে গ্যালারিতে বসে সৌদি পেশাদার ফুটবল লীগ উপভোগ করতে পারবেন নারীরা।

সৌদি গণ মাধ্যম আরব নিউজ জানিয়েছে, প্রথমবারের মতো নারীদের গ্যালারিতে বসে পেশাদার ফুটবল খেলা দেখার অনুমতি দিয়েছে সরকার।

গত সোমবার সৌদি তথ্য মন্ত্রণালয়ের প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ”১২ জানুয়ারি শুক্রবার আল-আহলি ও আল-বাতিনের মধ্যকার খেলাটি নারীদেরকে মাঠে বসে দেখার অনুমতি দেওয়া হলো।”

এতে আরও বলা হয়, পরের দিন শনিবার দ্বিতীয় ম্যাচ, এবং ১৮ জানুয়ারিতে অনুষ্ঠেয় তৃতীয় ম্যাচও নারীরা মাঠে বসে দেখতে পারবেন।

বিবিসি অনলাইন জানিয়েছে, প্রথমবারের পেশাদার ফুটবল খেলা দেখতে নারীদের অবশ্যই আপাদমস্তক ঢাকা ঢিলেঢালা পোশাক পরতে হবে।

আজ শুক্রবারের খেলাটি অনুষ্ঠিত হবে রাজধানী রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়ামে। আল-হিলাল ও আল-ইত্তিহাদের মধ্যকার খেলাটি শনিবার জেদ্দার কিং আবদুল্লাহ স্টেডিয়ামে। আগামী ১৮ জানুয়ারিতে আল-ইত্তিহাদ ও আল-ফায়সালির মধ্যকার খেলাটি অনুষ্ঠিত হবে দাম্মামের প্রিন্স মোহাম্মদ বিন ফাহাদ স্টেডিয়ামে।

পুরুষ অভিভাবক ছাড়া খেলা দেখতে আসা নারীদের জন্যে স্টেডিয়ামে আলাদা একটি গ্যালারি রাখা হয়েছে। জল খাবারের ক্ষেত্রেও গ্যালারিতে নারীদের জন্য থাকবে আলাদা ব্যবস্থা।

সামাজিক সংস্কার কর্মসূচির আওতায় সৌদি সরকার বিভিন্ন বিষয়ে নারীদের অংশ গ্রহণের ওপর আরোপিত বিধিনিষেধ ধীরে ধীরে তুলে নিচ্ছে।

গত সেপ্টেম্বরে নারীদের গাড়ি চালানোর নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি সরকার। এরপর নভেম্বরে বিশ্ববিদ্যালয়ে পর্যায়ে জেদ্দায় অনুষ্ঠিত প্রথমবারের মতো বাস্টেকবল টুর্নামেন্টে অংশ নেন তিন হাজার সৌদি নারী।

প্রথমবারের মতো অনুষ্ঠিত এ ধরনের আরও বিষয়াদির মধ্যে রয়েছে ডিসেম্বরের ৬ তারিখের নারী কনসার্ট, এবং চলতি সপ্তাহের নারী স্কোয়াশ টুর্নামেন্ট।

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply