যেসব দেশে করোনায় মৃত্যু ও সংক্রমণ দ্রুত বাড়ছে

|

প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বে এরই মধ্যে প্রায় আড়াই লাখ মানুষের মৃত্যু হয়েছে। তবে এতদিন ইউরোপ ও যুক্তরাষ্ট্রে আক্রান্ত এবং মৃ্ত্যুর সংখ্যা বেশি থাকলেও সেখানে মহামারীর এই ভাইরাসের প্রকোপ কমতে শুরু করেছে।

তবে ব্যতিক্রম দেখা গেছে সাত দেশের ক্ষেত্রে। এসব দেশ বেশ জনবহুল। মৃত্যু ও সংক্রমণ দ্রুত বাড়ছে।

এসব দেশের মধ্যে শীর্ষে আছে ব্রাজিল। ওই অঞ্চলেরই মেক্সিকো, ইকুয়েডর ও পেরুতেও একই অবস্থা। এ ছাড়া কানাডা, রাশিয়া ও ভারতে পরিস্থিতির দ্রুত অবনতি হচ্ছে।

করোনাভাইরাসের মহামারীর সার্বক্ষণিক তথ্য প্রকাশ করছে ওয়ার্ল্ডওমিটারস ডট ইনফো। এই ওয়েবসাইটের তথ্যমতে, রোববার বিশ্বজুড়ে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা ছিল ৩৫ লাখ ৪০ হাজারের মতো। মৃত্যু আড়াই লাখ ছুঁই ছুঁই। সুস্থ হয়ে উঠেছেন প্রায় সাড়ে ১১ লাখ।

ব্রাজিল

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে পরিস্থিতি ক্রমেই ভয়াবহ হচ্ছে। দেশটি এই ভাইরাসে আক্রান্ত সংখ্যা এক লাখ ছুঁই ছুঁই। প্রতিদিন রোগী শনাক্ত হচ্ছে পাঁচ–ছয় হাজার করে। গতকাল পর্যন্ত মারা গেছেন ৬ হাজার ৭০০ জনেরও বেশি মানুষ।

এ পরিস্থিতি সত্ত্বেও যুক্তরাষ্ট্রের মতো এ দেশেও চলছে লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ। সেই বিক্ষোভে সমর্থন জানিয়েছেন স্বয়ং ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো।

পেরু

লাতিন আমেরিকার আরেক দেশ পেরুতেও সংক্রমণ বাড়ছে। সব মিলিয়ে দেশটিতে প্রায় ৪৩ হাজার রোগী শনাক্ত হয়েছেন। মৃত্যু ১ হাজার ২০০ ছাড়িয়েছে।

ইকুয়েডর দ্রুত অবনতি হচ্ছে এই অঞ্চলের আরেক দেশ ইকুয়েডরে। মৃত্যু দেড় হাজার ছুঁই ছুঁই। আক্রান্ত ৩০ হাজারের মতো।

কানাডা

যুক্তরাষ্ট্রের প্রতিবেশী কানাডায়ও পরিস্থিতি খারাপ হচ্ছে। সব মিলিয়ে কানাডায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়িয়ে গেছে। রোগী শনাক্ত হয়েছেন প্রায় ৫৭ হাজার।

মেক্সিকো

মেক্সিকোয় দ্রুত ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। মেক্সিকোয় মৃত্যু ২ হাজার ছাড়িয়েছে গতকাল। দেশটিতে সংক্রমিত রোগী আছেন ২১ হাজারের বেশি। একদিনে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছেন শনিবার, ১ হাজার ৫১৫ জন।

রাশিয়া

আমেরিকার যুক্তরাষ্ট্র, ইউরোপ, যুক্তরাজ্য ও জার্মানির পর সবচেয়ে বেশি রোগী এখন রাশিয়ায়। ওই দেশগুলোতে যখন মহামারী ভয়ানক প্রকোপ তখনও রাশিয়ার অবস্থা বেশ ভালো ছিল।

রাশিয়ায় এ পর্যন্ত রোগী শনাক্ত হয়েছে ১ লাখ ৩৪ হাজারের বেশি। গতকাল পর্যন্ত প্রায় ১ হাজার ৩০০ জন। শনিবার মারা গেছেন ৫৮ জন।

ভারত

সংক্রমণ ও মৃত্যু দ্রুত বাড়ছে প্রতিবেশী ভারতেও। দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১ হাজার ৩০০ জনের। শনাক্ত হওয়া সংক্রমিত রোগীর সংখ্যা ৪০ হাজার ছুঁই ছুঁই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply