উহানের পরীক্ষাগারেই করোনার উৎপত্তি, প্রমাণ আছে: ট্রাম্প

|

ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবারও দাবি করেছেন উহানের পরীক্ষাগারেই তৈরি হয়েছে করোনাভাইরাস। সে সম্পর্কিত যাবতীয় তথ্যও আছে তার কাছে। তবে সেটি এখনই বলার সময় হয়নি বলে জানান তিনি। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এ বক্তব্য নাকচ করে দিয়েছে। বিবৃতিতে তারা জানিয়েছে, কোভিড-১৯ মানুষের তৈরি বলে কোনও প্রমাণ তারা অন্তত পায়নি। এ খবর দিয়েছে আনন্দবাজার পত্রিকা।

প্রতিবেদনে বলা হয়, চীনের হুবেই প্রদেশ থেকে ধীরে ধীরে গোটা বিশ্বে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকে আমেরিকা, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জার্মানির মতো দেশগুলো প্রশ্ন তুলেছিল, তবে কি হুবেইয়ের উহান শহরের সবচেয়ে বড় পরীক্ষাগারেই তৈরি করা হয়েছিল এই মারাত্মক ভাইরাস? ‘উহান ইনস্টটিউট অব ভাইরোলজি’ অবশ্য গোড়া থেকেই সেই অভিযোগ অস্বীকার করেছে।

এছাড়া, মার্কিন গুপ্তচর সংস্থাগুলির পর্যবেক্ষক সংগঠন অফিস অব দ্যা ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্সও জানায়, এই ধরনের কোনও প্রমাণ এখনও তাদের হাতে আসেনি। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট তার দাবিতে অনড়।

সরাসরি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে অবশ্য দায়ী করেননি ট্রাম্প। তবে তার দাবি, চাইলে অনেক আগেই এই ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে পারত চীন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply