ময়মনসিংহ মেডিকেলের নতুন ভবন হচ্ছে করোনা ডেডিকেটেড হাসপাতাল

|

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের নতুন ভবন

ময়মনসিংহ ব্যুরো:

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের নতুন ভবনকে করোনা ডেডিকেটেড হাসপাতাল করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহষ্পতিবার বিকেলে স্বাস্থ্য বিভাগ এ বিষয়ে অনুমতি দিয়েছে।

ময়মনসিংহের সিভিল সার্জন এ বি এম মশিউল আলম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন মঙ্গলবার জেলা প্রশাসন সম্মেলন কক্ষে করোনা প্রতিরোধ কমিটির এক সভা হয়। এতে গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ওই সভার সুপারিশের ভিত্তিতে এই সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য বিভাগ।

মঙ্গলবার সভায় বক্তারা করোনা পরিস্থিতি নিয়ে বিভিন্ন বক্তব্য তুলে ধরেন। তাঁরা বলেন, ময়মনসিংহে করোনায় আক্রান্ত ব্যক্তির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তাই তাঁদের চিকিৎসার জন্য পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ ও প্রস্তুতি নেয়া হবে। সভায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের আটতলা নতুন ভবনটিকে করোনা ডেডিকেটেড হাসপাতালে রূপান্তরের প্রস্তাব দেওয়া হয়। ওই সুপারিশ বিবেচনায় নেয়া হয়। পরে স্বাস্থ্য বিভাগ এই প্রস্তাব অনুমোদনের সিদ্ধান্ত নেয়।

স্বাস্থ্য বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী নতুন ভবনে ভর্তি থাকা রোগীদের পুরাতন ভবনে স্থানান্তর করা হবে বলে জানিয়েছেন সিভিল সার্জন। তিনি বলেন, ময়মনসিংহে অন্য কোনো সুবিধাজনক স্থানে সরকারি ভবন পাওয়া যাচ্ছিল না। তাই করোনা ডেডিকেটেড হাসপাতাল স্থাপনে হচ্ছিলো না।

এর আগে ময়মনসিংহ শহরের এসকে হাসপাতালে প্রথমে ৩০ শয্যা ও পরে ৭০ শয্যার আইসোলেশন ইউনিট প্রস্তুত করা হয়। একই সঙ্গে সদরের পরানগঞ্জ হাসপাতালে ৩০ শয্যা এবং মুক্তাগাছার শারীরিক শিক্ষা কলেজে ৫০ শয্যার আইসোলেশন ইউনিট প্রস্তুত আছে। বেসরকারি হাসপাতালগুলোতে আরও ২৪০ শয্যার প্রস্তুতি নেওয়া হয়েছিল। অন্যান্য উপজেলা মিলিয়ে সর্বমোট সাড়ে চার’শ শয্যা প্রস্তুত রাখা হয়েছে।

শুক্রবার পর্যন্ত ময়মনসিংহ বিভাগে করোনা আক্রান্ত হয়েছেন ২৮১ জন। ময়মনসিংহ জেলায় আক্রান্তের সংখ্যা ১৪৫। পরিস্থিতি আরও খারাপ হতে পারে, এমন আশঙ্কা থেকেই ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের নতুন ভবনকে করোনা ডেডিকেটেড হাসপাতাল করার জন্য বেছে নেয়া হয়েছে। এখানে ৫০০ রোগীকে চিকিৎসা দেয়া সম্ভব হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply