করোনা: সুইডেনের পার্কে ছড়ানো হচ্ছে মুরগীর বিষ্ঠা

|

বিশ্বে করোনাভাইরাসের কারণে জনগণকে ঘরে থাকতে বলা হয়েছে। অনেকে তা আবার মানছেন না। এ নিয়ে বিশ্বে অনেক দেশে বিভিন্ন ধরনের পদক্ষেপ নিতে দেখা গেছে। এবার সুইডেন দেশের মানুষকে ঘরে রাখতে নিলো এক অভিনব পদ্ধতি। সুইডেনে বসন্ত উৎসব ওয়ালপারগিস নাইট পুরো স্ক্যান্ডিনেভিয়া অঞ্চল জুড়েই পালিত হয়। তাই এবার এই উৎসবে যেনো সবাই একসাথে না হয় সে জন্য সুইডেনের দক্ষিণাঞ্চলীয় শহর লুন্ডের প্রধান পার্কে মুরগীর বিষ্ঠা ছিটিয়ে দেয়া হচ্ছে। বিবিসি

করোনাভাইরাস মহামারির মুখে কর্মকর্তারা চাইছেন উৎসবে মানুষের ভিড় এড়াতে। সুইডেনে কোন লকডাউন নেই। কিন্তু সেখানে লোকজন নিজেরাই সামাজিক দূরত্ব বজায় রাখছেন।

উৎসবে ভিড় ঠেকাতে পার্কে মুরগীর বিষ্ঠা ছড়িয়ে দেয়ার সিদ্ধান্তের পক্ষে যুক্তি দিয়ে শহরের একজন কর্মকর্তা গুস্টাভ লুন্ডব্লাড বলেন, ” জনসমাগমের ফলে লুন্ড খুব সহজেই করোনাভাইরাস সংক্রমণের কেন্দ্রবিন্দুতে পরিণত হতে পারে, এই সুযোগ আমরা পার্কে সার ছড়িয়ে দিতে চাই। এতে দুর্গন্ধ হবে ঠিকই। ফলে লোকজন পার্কে বসে বিয়ার পান করতে চাইবে না।”

ওয়ালপারগিস নাইট বহু প্রাচীন এক উৎসব। এটি খ্রিস্ট ধর্ম আসার আগে একটি পেগান সামাজিক উৎসব, যার মাধ্যমে বসন্ত ঋতুকে বরণ করে নেয়া হয়।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply