করোনা সংক্রমণ রোধে স্পেনের চার ধাপের পরিকল্পনা

|

ছবি: প্রতিকী

স্পেনে করোনায় মৃতের সংখ্যা যেমন কমেছে, তেমনি নতুন আক্রান্তের সংখ্যাও কমেছে। পরিস্থিতি বিবেচনা করে দেশটির নাগরিকদের স্বাভাবিক জীবনযাত্রায় ফিরিয়ে আনতে সরকার ৪ ধাপের পরিকল্পনা ঘোষণা করেছে।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্র সানচেজ মঙ্গলবার বিকালে সংবাদ সম্মেলনে ৪ ধাপের বর্ণনা দেন। ৪ মে থেকে ধাপগুলোর প্রয়োগ শুরু হবে এবং জুনের শেষে স্বাভাবিক অবস্থা ফিরে আসতে পারে বলে প্রধানমন্ত্রী আশা ব্যক্ত করেন।

ধাপ ১: ৪ মে থেকে শুরু হবে এ ধাপের প্রয়োগ। রেস্তোরাঁগুলো টেক এওয়ে খাবার পরিবেশনের জন্য খোলা রাখা যাবে। ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠান যেমন হার্ডওয়ার স্টোর, সেলুন খোলা রাখা যাবে। একজনের বেশি দোকানে প্রবেশ করা যাবে না। পেশাদার লিগের খেলোয়াড়দের অনুশীলনে সুযোগ দেয়া হবে, তবে তা করতে হবে পৃথকভাবে।

ধাপ ২: ধাপ ২-এর প্রয়োগ শুরু হবে ১১ মে থেকে। বড় বড় শপিং সেন্টার ও কমার্শিয়াল পার্ক বাদে তুলনামূলক ছোট প্রতিষ্ঠানগুলো নির্ধারিত নিয়মের মাধ্যমে খুলে দেয়া হবে। হোটেল এবং পর্যটকদের থাকার স্থানগুলো খোলা রাখা যাবে।

ধাপ ৩: ২৫ মে থেকে শুরু হবে ধাপ ৩-এর প্রয়োগ। বার, রেস্তোরাঁ ও এ জাতীয় ব্যবসা প্রতিষ্ঠান খোলা রেখে ভেতরের তিনভাগের একভাগ জায়গায় টেবিল বসিয়ে গ্রাহকদের সেবা দেয়া যাবে। সেপ্টেম্বরের পূর্বে অর্থাৎ চলতি শিক্ষাবর্ষে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আর খোলা থাকছে না।

ধাপ ৪: এটা হবে শেষ ধাপ। ৮ জুন থেকে শুরু হবে এবং যতদিন না পর্যন্ত স্বাভাবিক অবস্থা ফিরে না আসে, ততদিন এই ধাপ কার্যকর থাকবে। বাইরে ও পরিবহনে মাস্ক ব্যবহারের জন্য পরামর্শ থাকবে। ব্যবসা প্রতিষ্ঠানগুলোর ৫০% কার্যক্রম ব্যবহার করা এবং এক গ্রাহক থেকে অন্য গ্রাহকের অবস্থানের দূরত্ব ২ মিটার নিশ্চিত করতে হবে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে স্পেনে ১৪ মার্চ থেকে জরুরি অবস্থা জারি করা হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply