মক্কায় বায়তুল হারামের স্মারক বিক্রিতে নিষেধাজ্ঞা

|

মক্কার দোকানগুলোতে পবিত্র মসজিদ বায়তুল হারাম ও বিভিন্ন ধর্মীয় স্থানের স্মারক বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি আরব। এ ধরনের স্মারকগুলো মধ্যে রয়েছে কাবা, মাকামে ইব্রাহিম, এবং আল-হারাম আল-মাক্কি।

সৌদি আরবের বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রণালয়ের মক্কা শাখা জানায়, ধর্মীয় স্থানগুলোর পবিত্রতা রক্ষায় এ উদ্যোগ নেয়া হয়েছে। ইতিমধ্যে স্মারকগুলো জব্দ করা হয়েছে এবং বিক্রেতাদের সতর্ক করা হয়েছে।

ইসলামী আইন বিষয়ের অধ্যাপক আলি আল-তোয়াইম আরব নিউজকে বলেন, “কাবা শরিফ ও বায়তুল হারামের স্মারক বিক্রি একটি ভ্রান্ত কাজ। এর মাধ্যমে ওই পবিত্র স্থানগুলোর পবিত্রতা লঙ্ঘিত হয়।”

তিনি জোর দিয়ে বলেন, “ওগুলোকে সৃষ্টিকর্তার পবিত্র ও সম্মানিত স্থান, বিষয়টি বিবেচনায় রাখতে হবে; এমনও তো হতে পারে যে স্মারকগুলো যথাযথ স্থানে রাখা হলো না।”

তিনি আরও বলেন, “হজ ও উমরা পালনে আসা ব্যক্তিরা মক্কায় যাই পায়, তাই কেনে। এই কেনাকাটার সঙ্গে কোনো আত্নিক যোগাযোগ নেই।”

পবিত্র হজের শহর মক্কায় স্মারক বিক্রির ব্যবসাটি বেশ লাভজনক। এ ব্যবসায় স্থানীয়দের সঙ্গে স্মারক প্রস্তুতকারণ বিভিন্ন আন্তর্জাতিক কোম্পানিও জড়িত।

অ্যান্টিক ও উপহার সামগ্রী বিক্রয়কারী মালিক আবদেল মোনেইম বুখারী বলেন, ”সারা বিশ্বের অন্যান্য পর্যটকদের মতো ওমরাহ ও হজ পালনকারীরাও স্মৃতিচারণ করতে স্মারকগুলো কেনে।”

যমুনা অনলাইন: এফএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply