করোনার ভ্যাকসিন পরীক্ষার জন্য প্রার্থী খুঁজছে অস্ট্রেলিয়া

|

মহামারী করোনাভাইরাস ইউরোপ-আমেরিকাতে তাণ্ডব চালালেও অস্ট্রেলিয়াতে তেমন কোনো সংক্রমণ ঘটাতে পারেনি। তবুও টিকা আবিষ্কারের প্রতিযোগিতায় এগিয়ে রয়েছে দেশটি।সব প্রস্তুতি শেষে এখন তারা মানব শরীরের প্রয়োগের জন্য প্রার্থী খুঁজছে।

লিনিয়ার ক্লিনিক্যাল রিসার্চ মনেকরে, মানব পরীক্ষায় সফল হলে এটি হবে একটি যুগান্তকারী আবিষ্কার। তাই এখন তারা প্রার্থী খুঁজছেন ঠিকভাবে কাজ করবে কিনা তা নিশ্চিত হওয়ার জন্য।
লিনিয়ারের প্রধান নির্বাহী জায়ডেন রোগার্স এক বিবৃতিতে বলেন, ‘বিশ্বের গুটিকয়েক দেশের মধ্যে অস্ট্রেলিয়া অন্যতম, যারা টিকার ক্লিনিকাল ট্রায়ালে চলে এসেছে। যদিও বিশ্বের অন্যান্য দেশের তুলনায় আমাদের আক্রান্ত অনেক কম।’

তিনি বলেন, ‘এটি হবে অনন্যতম একটি পরীক্ষা, যার সঙ্গে বিশ্ববিখ্যাত অনেক ওষুধ কম্পানি জড়িত। এ পথ পর্যন্ত আসতে আমাদের রাতদিন খাটতে হয়েছে। এ নিয়ে আমরা অনেক বেশি রোমাঞ্চিত।’

তিনি আরও বলেন, এ পরীক্ষা চালাতে আমরা দুইমাস সময় নেব, তারপর বিশ্বের সামনে হাজির করব। চিকিৎসা বিজ্ঞানীরা যাচাই করে দেখবে।

জানা যায়, বিশ্বের বেশকিছু দেশ ইতিমধ্যে করোনাভাইরাসের টিকা উদ্ভাবন করে তা মানব পরীক্ষা চালিয়েছে। অনেকে সেই পরীক্ষা শেষে সরকারি অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এসব মানব পরীক্ষার জন্য ডাক্তার, বিজ্ঞানীসহ অন্তত ৫ হাজার লোক নাম লিখিয়েছেন। ফলে আসা করা হচ্ছে দ্রুতই করোনাভাইরাসের টিকা বাজারে আসবে।

সূত্র: ল্যাডবাইবল ডটকম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply