প্রথম করোনা ভ্যাকসিন নেয়া ড. এলিসার মৃত্যুর গুজব

|

প্রথম করোনা ভ্যাকসিন নেয়া ড. এলিসার মৃত্যুর গুজব

প্রথম করোনা ভ্যাকসিন নেয়া ড. এলিসার মৃত্যুর গুজব ছড়িয়ে পড়ে। আদতে সুস্থ আছেন তিনি।

করোনাভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষায় প্রথম ব্যক্তি হিসেবে অংশ নেয়া মাইক্রোবায়োলজিস্ট ড. এলিসা গ্রানাটোর মৃত্যুর গুজব ছড়িয়ে পড়েছে। গত বৃহস্পতিবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে করোনাভাইরাস ভ্যাকসিনের পরীক্ষায় প্রথম ব্যক্তি হিসেবে অংশ নিয়েছিলেন এলিসা। রোববার কয়েকটি ভুল সংবাদের ওপর ভিত্তি করে সামাজিক যোগাযোগমাধ্যমে খবর ছড়িয়ে পড়ে ডা. এলিসা মারা গেছেন। দাবি করা হয়, করোনার ভ্যাকসিনের নেতিবাচক প্রভাব হিসেবে সেটি গ্রহণের কয়েক ঘণ্টার মধ্যেই এলিসা মারা যান। কিন্তু, এ খবর নিছক গুজব। ব্রিটিশ সংবাদমাধ্যম মিরর জানিয়েছে, ডা. এলিসা সুস্থ আছেন। একই তথ্য জানিয়েছে বিবিসি এবং হাফিংটন পোস্টও।

রোববার সকালে স্কাইপে ড. এলিসা গ্রানাটোর সাথে কথাও বলেছেন বিবিসির সংবাদদাতা। সেখানে ড. এলিসা জানান, তিনি খুবই ভালো আছেন। আজকের সুন্দর রোদ উপভোগ করছেন তিনি।

ড. গ্রানাটো জানান, তিনি তার পরিবারের সদস্যদের সাথে অনলাইনে গ্রুপচ্যাট করেছেন এবং তাদের আশ্বস্ত করেছেন যে, কোথাও তার মৃত্যুর খবর দেখলে তারা যেন ঘাবড়ে না যান। তার অনুসারীদের উদ্দেশ্য করে টুইটারে তিনি বলেছেন, এমন খবর পাত্তা না দিতে।

মানবদেহে এই ভ্যাকসিন পরীক্ষায় নেতৃত্ব দিচ্ছেন অক্সফোর্ড ভ্যাকসিন কর্মসূচির প্রধান প্রফেসর অ্যান্ড্রু পোলার্ড। তিনি বলেন, এই ধরনের গুজব এই মহামারি মোকাবেলায় প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।

ড. গ্রানাটো ইউরোপে প্রথম ব্যক্তি- যার দেহে পরীক্ষামূলকভাবে করোনাভাইরাসের ভ্যাকসিন দেওয়া হয়েছে। সে সময় তিনি জানান, করোনা পরিস্থিতিতে তিনি অবদান রাখার সুযোগ খুঁজছিলেন। কিন্তু ভাইরাস বিশেষজ্ঞ না হওয়ায় তার পক্ষে বেশি কিছু করার ছিল না। স্বেচ্ছাসেবক হিসেবে গবেষণায় অবদান রাখতে পেরে তিনি আনন্দিত।

আরও দেখুন: মানবদেহে করোনার টিকা পরীক্ষামূলক প্রয়োগ বিজ্ঞানীদের









Leave a reply