ইজতেমায় অংশ নিচ্ছেন না মাওলানা সাদ

|

কাল থেকে শুরু হতে যাওয়া বিশ্ব ইজতেমায় অংশ নিচ্ছেন না ভারত থেকে আসা তাবলিগ জামাতের মুরুব্বী মাওলানা সাদ কান্ধলভী। ঢাকা মেট্রোপলিটন পুলিশের নির্ভরযোগ্য সূত্র এ কথা নিশ্চিত করেছে।

এর আগে গতকাল মাওলানা সাদের ঢাকা আগমনকে প্রতিহত করতে বিমানবন্দরের সামনের সড়ক অবরোধ করে রাখে তাবলিগ জামাতের একাংশ। পরে বিশেষ পুলিশ প্রহরায় বিমানবন্দর থেকে কাকরাইল মসজিদে পৌঁছান মাওলানা সাদ।

উল্লেখ্য, মাওলানা সাদ ‘তবলিগ করা ছাড়া কেউ বেহেশতে যেতে পারবে না’ বলে বক্তব্য দেয়ায় তার বিরুদ্ধে অবস্থান নেয় ভারতের দারুল উলুম দেওবন্দ মাদ্রাসার অনুসারীরা। তারা মাওলানা সাদকে এ বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানায়। কিন্তু তিনি উল্টো যুক্তি দেন। এ নিয়ে মাওলানা সাদের বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে। ২০১৬ সালের ডিসেম্বরে জারি করা এক ফতোয়ায় মাওলানা সাদের কড়া সমালোচনা করে দেওবন্দের ফতোয়া বোর্ড।

দেওবন্দের অনুসারী বাংলাদেশের আলেমরা সাদের বিরুদ্ধে অবস্থান নেন। তাকে টঙ্গীতে বিশ্ব ইজতেমায় আসতে না দেয়ার সিদ্ধান্ত নেন। তাবলিগ জামাতের বাংলাদেশ শাখার ১১ শূরা সদস্যের মধ্যে ছয়জনই আলেমদের এ সিদ্ধান্তকে সমর্থন করেন।

বিক্ষোভকারীরা বলছেন, এবারের ইজতেমায় মাওলানা সাদের অংশ নেয়ার বিষয়ে তারা আগে থেকেই বিরোধিতা করে আসছেন। এ মোতাবেক তাদের আশ্বাসও দেয়া হয়েছিল যে, মাওলানা সাদ এবার আসছেন না। কিন্তু সংখ্যাগরিষ্ঠের মতামত উপেক্ষা করে মাওলানা সাদকে নিয়ে আসায় তারা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছেন।

উল্লেখ্য, আগামী ১২ জানুয়ারি ও ১৯ জানুয়ারি দুই দফায় টঙ্গীতে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে।

আরও দেখুন:  তাবলিগের মাওলানা সাদকে ঘিরে কেন এত বিতর্ক?

যমুনা অনলাইন: টিএফ

 





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply