বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আরও ৩ কোটি ডলার সহয়তা চীনের

|

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আরও তিন কোটি ডলার সাহায্য দিচ্ছে চীন। করোনা সংক্রমণ ছড়ানো নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে আমেরিকার তীব্র মতবিরোধের পর সংগঠনটিকে সবরকমের আর্থিক সাহায্য ও অনুদান বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করেন ট্রাম্প।

চীনা বিদেশ মন্ত্রনালয়ের মুখপাত্র জেন শুয়াং জানিয়েছেন, আগেই চীন জানিয়েছিল তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করোনা মহামারী রুখতে ২ কোটি ডলার সাহায্য করবে। এখন চীন আরও তিন কোটি ডলার সাহায্য দেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। বিশ্বজুড়ে করোনা সংক্রমণ রুখতে, টিকা আবিষ্কার করতে, ওষুধ তৈরি ও গবেষণার জন্য এই বিপুল অর্থ দেওয়া হবে।

এদিকে আমেরিকার অভিযোগ ছিল, করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে চীনের একতরফা ওকালতি করেছ বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির ডিরেক্টর চীনের দোষ খুঁজে পাননি। ইউহানে চীনের ভাইরাস গবেষণাগারকে কাঠগড়ায় না দাঁড় করিয়ে তিনি চীনের স্বার্থরক্ষা করে চলেছেন। ওয়াশিংটন এই দোষারোপ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাশ থেকে সরে দাঁড়ায় এবং আর্থিক সাহায্য বন্ধ করে দেয়।

অন্যদিকে, হু প্রধান টেডরস আধানম গেব্রেয়েসুস-এর বিরুদ্ধে চিনের হয়ে ‘দালালি’ করার অভিযোগ তুলেছেন রিপাবলিকান পার্টির সদস্যরা। আমেরিকার হাউস অফ রিপ্রেজেন্টেটিভস-এ রিপাবলিকানরা প্রস্তাব দিয়েছেন, টেডরস ইস্তফা না দিলে আমেরিকা যেন একটা টাকাও না দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। যদিও ইস্তফার বিষয়টি উড়িয়ে দিয়ে টেডরস বলেন, “আমি ইস্তফা দেব না। দিন-রাত্রি আমি কাজ করে যাব। কারণ মানুষের জীবন বাঁচানো একটা মহৎ কাজ। আমার লক্ষ্য করোনা সংকটের মোকাবিলা করতে সব দেশকে, মানবজাতিকে সাহায্য করা”


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply