দেশে করোনা রোগী: ২৩ মার্চ ৩৩, আর ২৩ এপ্রিল ৪১৮৬

|

গত ২৩ মার্চ একদিনে মাত্র ছয়জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। এক মাসের মাথায় গত ২৪ ঘণ্টায় সেই সংখ্যাটা এখন ৪১৪ জন।

দেশে করোনা রোগী বাড়ার হার বোঝাতে এই পরিসংখ্যান তুলে ধরেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

গত ২৩ মার্চ দেশে সর্বমোট করোনা রোগী ছিলেন ৩৩ জন। এই অধ্যাপক বলেন, সেই সংখ্যাটা বেড়ে এখন চার হাজার ১৮৬ জনে গিয়ে দাঁড়িয়েছে।

‘আক্রান্তের মধ্যে ৮৫ দশমিক ২৬ শতাংশ ঢাকার। অর্থাৎ ঢাকা শহরেই সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে, ৪৫ দশমিক ৫১ শতাংশ। আর ঢাকা বিভাগের সব জেলা মিলিয়ে এই হারটা ৩৯ দশমিক ৭৫ শতাংশ।’

বৃহস্পতিবার মহাখালীর স্বাস্থ্য অধিদফতর থেকে এক অনলাইন ব্রিফিংয়ে তিনি বলেন, আক্রান্তে ঢাকার পরেই রয়েছে নারায়ণগঞ্জ, গাজীপুর ও কিশোরগঞ্জ ও নরসিংদী জেলার অবস্থান।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া সাতজনের বয়স উল্লেখ করে অধ্যাপক নাসিমা বলেন, তাদের মধ্যে ষাটোর্ধ্ব চারজন, ৫১-৬০ ব্ছর বয়সী দুজন ও ৪১-৫০ বছরের মধ্যে একজনের বয়স।

তিনি জানান, এখন পর্যন্ত ৫৮টি জেলায় করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছে। নতুন তিনটি জেলা খুলনা বিভাগের।

‘ঢাকার যে জায়গাগুলোতে সর্বাধিক আক্রান্ত ব্যক্তি রয়েছেন, সেগুলো হল, রাজারবাগ, মোহাম্মদপুর, লালবাগ, যাত্রাবাড়ী, বাংশাল, চকবাজার, মিটফোর্ট, উত্তরা, তেজগাঁও ও মহাখালী।’

এ সংক্রান্ত পরিসংখ্যান দিতে গিয়ে নাসিমা সুলতানা জানান, আক্রান্তদের ১০ শতাংশ ষাটোর্ধ্ব বছর বয়সী, ১৫ শতাংশ ৫১-৬০ বছর বয়সী, ১৮ শতাংশ ৪১-৫০ বছর বয়সী, ২২ শতাংশের বয়স ৩১-৪০ বছর, ২৪ শতাংশ ২১-৩০ বছর বয়সী, ১১-২০ বছর বয়সী আট শতাংশ। এছাড়া ১০ ও দশের নিচেও তিন শতাংশ রয়েছে।

নারীর তুলনায় পুরুষদের আক্রান্তের হার বেশি জানিয়ে তিনি বলেন, করোনায় আক্রান্তদের মধ্যে পুরুষ ৬৮ শতাংশ ও নারী ৩২ শতাংশ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply