১৩৮ পাক সেনা খতম করেছে ভারত

|

২০১৭ সালে মোট ১৩৮ জন পাকিস্তানি সেনাকে মেরেছে ভারতীয় সেনারা। এর বিপরীতে মারা গেছে ২৮ জন ভারতীয় সেনা।জম্মু ও কাশ্মিরের নিয়ন্ত্রণরেখা বরাবর সীমান্তে বিভিন্ন সময়ের সংঘর্ষ এবং বিশেষ ট্যাকটিক্যাল (কৌশল) অভিযানে এসব হত্যার ঘটনা ঘটে। ভারতের রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার প্রকাশিত তথ্যে এমনটাই জানা গেছে।

গত একবছরে জম্মু ও কাশ্মিরে যুদ্ধ বিরতির চুক্তিভঙ্গ ও সন্ত্রাসমূলক কার্যকলাপের বিরুদ্ধে ‘কঠোর’ অবস্থান নিয়েছে ভারতীয় সেনারা। এরফলে গুলিবর্ষণ ও হত্যাকাণ্ডের ঘটনা বেড়েছে। কেবল যে নিহতের সংখ্যা বেড়েছে তাই নয়, এ সময়ে ১৫৫ জন আহত হয়েছে। অন্যদিকে, এই সময়ে পাকিস্তানের সেনাদের গুলিতে চালনা এবং অন্যান্য ঘটনায় আহত হয়েছেন ৭০ ভারতীয় জওয়ান।

নিহত পাক সেনাদের ২৭ জনকে মারা হয়েছে স্নাইপারের গুলিতে। স্নাইপারের জবাব স্নাইপারে দেয়ার দিক থেকেও কিছুটা পিছিয়ে আছে পাক সেনারা। ২৭ জনের বিপরীতে তাদের স্নাইপারের গুলিতে নিহত হয়েছে ৭ ভারতীয় জওয়ান।

ভারতীয় গোয়েন্দারা আরও জানিয়েছেন, জওয়ানদের মৃত্যুর খবর  স্বীকার না করাটা পাকিস্তানের নীতি। শুধু এখনই নয়, কার্গিল যুদ্ধের সময়ও ভারতের তরফে প্রমাণ দেওয়া সত্ত্বেও পাকিস্তান জওয়ানদের মৃত্যুর খবর স্বীকার করেনি। জওয়ানদের সাধারণ নাগরিক হিসেবে দেখায় তারা।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply