মোদির প্রশংসায় বিল গেটস

|

করোনা মোকাবেলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করে তাকে চিঠি লিখেছেন মাইক্রোসফট সহপ্রতিষ্ঠাতা ও ধনকুবের বিল গেটস।

বুধবার রাতে আনন্দাবাজার পত্রিকার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মোদিকে লেখা ওই চিঠিতে বিল গেটস বলেছেন, ‘আপনার নেতৃত্বে এবং আপনার সরকার যেভাবে প্রতিরোধের ব্যবস্থা নিয়ে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির হার নিয়ন্ত্রণে রেখেছে, আমরা তার প্রশংসা করি। দেশজুড়ে লকডাউন, আক্রান্তের সংস্পর্শে আসা ব্যক্তিদের চিহ্নিত করা এবং কোভিড-১৯ পরীক্ষা করা, হটস্পট চিহ্নিত করে সেগুলোকে আলাদা করে, আইসোলেশন, কোয়ারেন্টিন ও চিকিৎসার ব্যবস্থা এবং সর্বোপরি স্বাস্থ্য পরিকাঠামোকে মজবুত করে ব্যয়বরাদ্দ করা—সব ক্ষেত্রেই খুব ভাল কাজ করেছেন আপনারা।’

করোনার মোকাবেলায় কেন্দ্র সরকার ‘আরোগ্য সেতু’ নামে যে অ্যাপ চালু করেছে তার প্রশংসা করে এই ধনকুবের লেখেন, ‘আরোগ্য সেতুর মতো অ্যাপ চালু করে ডিজিটাল অভিনবত্বের সূচনা করেছেন। আমি আনন্দিত যে আপনার ব্যতিক্রমধর্মী ডিজিটাল প্রযুক্তির ব্যবহার করেছেন। কোভিড-১৯-এর মোকাবেলায় সূচনা করেছেন আরোগ্য সেতুর মতো অ্যাপ।’

প্রসঙ্গত ভারতে করোনার সংক্রমণ শুরু হয়েছিল জানুয়ারি মাসে। প্রথম কোভিড-১৯ পজিটিভ ধরা পড়ে কেরালায়। সেই রাজ্যে এখন প্রায় নিয়ন্ত্রণে চলে এসেছে সংক্রমণ।

অন্যদিকে গত প্রায় চার মাসে সারা দেশে করোনা আক্রান্তের সংখ্যা বুধবার পর্যন্ত হয়েছে ২০ হাজার। মৃত্যু হয়েছে ৬৪০ জনের। ফলে ইউরোপ-আমেরিকার বহু দেশের চেয়ে ভারতের পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে বলে মনে করা হচ্ছে।

বৈশ্বিক এই মহামারী রুখতে ভারতে দ্বিতীয় দফায় লকডাউন চলছে। যদিও তা গত সোমবার থেকে কিছু ক্ষেত্রে শিথিল করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply