প্রথম প্লাজমা থেরাপিতেই কাঙ্ক্ষিত সাফল্য পেল দিল্লি

|

করোনায় আক্রান্ত সংকটজনক রোগীদের ক্ষেত্রে ‘ক্লিনিক্যাল ট্রায়াল’-এর ভিত্তিতে প্লাজমা থেরাপিতে কাঙ্ক্ষিত সাফল্য পাওয়ায় কথা জানিয়েছে দিল্লি।

দিল্লির সাকেতের ম্যাক্স হাসাপাতালে করোনা সংক্রমণ নিয়ে ভর্তি হওয়া এক রোগীকে প্লাজমা থেরাপি দেয়ার পর তিনি এখন অনেকটাই সুস্থ বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। খবর এনডিটিভির।

হাসপাতাল কর্তৃপক্ষের বরাতে সংবাদমাধ্যমটি জানায়, গত ১৪ এপ্রিল এক করোনা আক্রান্ত রোগীর অবস্থা খুবই খারাপ হয়ে যাওয়ায় পরিবারের অনুরোধে রোগীর দেহে প্লাজমা থেরাপি প্রয়োগ করা হয়। প্লাজমা থেরাপির পরেই ওই রোগীর অবস্থার উন্নতি হয় এবং চিকিৎসার চতুর্থ দিন রোগীকে ভেন্টিলেটর থেকে সরিয়ে দেয়া হয়।

খবরে বলা হয়, আপাতত ওই রোগীকে সাপ্লিমেন্টারি অক্সিজেনে রাখা হয়েছে। রোগীকে আইসিইউ থেকে ইতিমধ্যেই অন্য ঘরে স্থানান্তরিত করা হয়েছে। রোববার থেকে তাকে তরল খাবার দেয়া হচ্ছে। রোগীর অবস্থা এখন অনেকটাই ভালো বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গত বৃহস্পতিবার ঘোষণা দিয়েছিলেন, ক্লিনিক্যাল ট্রায়ালের ভিত্তিতে করোনা আক্রান্তদের ‘প্লাজমা থেরাপি’ করতে চলেছে দিল্লি। তবে সব আক্রান্তের জন্য নয়। সংকটজনক রোগীরাই আগে এই থেরাপির সুযোগ পাবেন বলে তিনি জানিয়েছিলেন।

ম্যাক্স হাসপাতালের মেডিকেল ডিরেক্টর সন্দীপ বুদ্ধি রাজা বলেন, আমরা খুবই খুশি যে এই চিকিৎসা খুব ভালোভাবে কাজে দিয়েছে। করোনা চিকিৎসায় একটা নতুন পথ খুলে দিল এই থেরাপি।

তিনি বলেন, আমাদের এটাও মনে রাখতে হবে যে প্লাজমা থেরাপি কোনও জাদু নয়। হাসপাতালে রোগীর চিকিৎসার সময় অন্য স্ট্যান্ডার্ড চিকিৎসা প্রটোকলও অব্যাহত ছিল। আমরা বলতে পারি যে প্লাজমা চিকিৎসা রোগীকে সুস্থ করতে অত্যন্ত কার্যকরী হয়েছে এবং রোগী দ্রুত সুস্থ হয়েছে।

তবে রোগীর সুস্থতার কারণ হিসাবে প্লাজমা থেরাপিকে শতভাগ ক্রেডিট দিতে পারছি না আমরা। কারণ অন্যান্য বিষয়ও রোগীর সুস্থতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply