করোনাভাইরাসে ভিটামিন সি কতটা কার্যকর?

|

করোনাভাইরাসে ভিটামিন সি কতটা কার্যকর?

করোনাভাইরাসে ভিটামিন সি কতটা কার্যকর?

করোনাভাইরাসের উপসর্গ তথা ঠাণ্ডা-কাশি-জ্বর যাদের আছে তাদেরকে বেশি বেশি ভিটামিন সি খেতে পরামর্শ দেন অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞ। আসলেই করোনাভাইরাসে ভিটামিন সি কতটা কার্যকর? ভিটামিন সি খেলে কী কোভিড-১৯ এর সংক্রমণ ঠেকানো সম্ভব?

সম্প্রতি, সাংহাই মেডিকেল অ্যাসোসিয়েশনের তরফ থেকে এ প্রশ্নের উত্তর জানিয়েছে চাইনিজ জার্নাল অব ইনফেকশাস ডিজিজ-এ প্রকাশিত এক প্রবন্ধ।

করোনাভাইরাসে ভিটামিন সি -এর প্রভাব নিয়ে কাজ করছেন  বিজ্ঞানীরা। তাদেরই কেউ কেউ জানান, করোনাভাইরাস নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীকে যদি বেশি মাত্রায় ভিটামিন সি দেয়া যায়, তবে শিরার মাধ্যমে, তার ফুসফুসের কার্যকারিতা কিছুটা বাড়ার সম্ভাবনা আছে। আর কৃত্রিম শ্বাসযন্ত্র তথা ভেন্টিলেটরের প্রয়োজন কিছুটা কমতে পারে।

এই কিছুটা মানে আসলে কতটুকু?

করোনাভাইরাসে ভিটামিন সি এর প্রভাব নিয়ে এক  রিভিউ স্টাডি থেকে জানা গেছে, তার ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে থাকার প্রয়োজনীয়তা ৮ শতাংশ কমতে পারে। আর ভেন্টিলেটরের প্রয়োজন কমতে পারে ১৮ শতাংশ। তবে এসবই রয়েছে ক্লিনিক্যাল ট্রায়ালের পর্যায়ে।

তাই, ভিটামিন সি দিয়ে এই ভাইরাসের চিকিৎসা করলে কতটুকু কাজ হবে তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে।

আরও দেখুন: মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে যেসব ভিটামিন

উল্লেখ করা যেতে পারে, একটি সমীক্ষা থেকে জানা গেছে, শিরার মধ্য দিয়ে বেশিমাত্রায় ভিটামিন সি দিলে সোয়াইন ফ্লু ও অন্য আরও কিছু ভাইরাস সংক্রমণে ফুসফুসে যে প্রদাহ হয়, তার প্রকোপ কিছুটা কমতে পারে। এ নিয়ে পরীক্ষা চলছে। এখনো কোনো বৈজ্ঞানিক প্রমাণ পাওয়া যায়নি যে, করোনাভাইরাসে ভিটামিন সি আদৌ কার্যকর কিনা কিংবা এই ভাইরাস প্রতিরোধ করে কিনা।

তাই, প্রচুর পরিমাণে ভিটামিন সি খাওয়ার কোনো যুক্তি নেই। বিশেষজ্ঞ চিকিৎসক সুকুমার মুখোপাধ্যায় জানান, সুষম খাবারের অঙ্গ হিসেবে প্রাপ্তবয়স্ক মানুষের দিনে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি দরকার। ধূমপায়ী হলে ও শিশুকে বুকের দুধ খাওয়ালে আরও ৩০-৩৫ মি গ্রাম প্রয়োজন।

তবে, ভিটামিন সি এর অভাবে অভাবে দুর্বলতা, ওজন অত্যধিক কমে যাওয়া এবং স্কার্ভি রোগ হতে পারে। কাজেই শরীরে প্রয়োজনীয় ভিটামিন সি এর চাহিদা মেটাতে প্রতিদিনের খাবার তালিকায় থাকা দরকার পরিমিত ভিটামিন সি।

আসুন, জেনে নিন কোন কোন খাবারে রয়েছে এই ভিটামিন:

করোনাভাইরাসে ভিটামিন সি কতটা কার্যকর?

ভিটামিন সি আছে সে সব খাবারে

পেয়ারা
পেয়ারায় প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। একটি পেয়ারায় কমপক্ষে ২০০ মিলিগ্রামের মতো ভিটামিন সি রয়েছে।

ব্রকলি
সবুজ সবজি ব্রকলিতে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান, মিনারেল এবং খনিজ বিশেষ করে ভিটামিন সি রয়েছে। প্রতি ১০০ গ্রাম ব্রকলিতে ৮৯.২ মিলিগ্রাম ভিটামিন সি পাওয়া যায়। কাজেই ভিটামিন সি এর অভাব পূরণে প্রতিদিন ব্রকলি খাওয়া যেতে পারে।

লাল মরিচ
ভিটামিন সি-এর সমৃদ্ধ উৎসগুলোর মধ্যে লাল মরিচ  অন্যতম। শরীরে ভিটামিন সি-এর চাহিদা মেটাতে দৈনিক ১০০ গ্রাম মরিচ খাওয়ার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

কমলা
ভিটামিন সি-এর আরেকটি সমৃদ্ধ উৎস হলো কমলা। নিয়মিত কমলা খেলে শরীরের প্রয়োজনীয় ভিটামিন সি-এর চাহিদা পূরণ হয়। সেইসঙ্গে অন্য সাইট্রাস ফল বিশেষ করে লেবু এবং আঙ্গুরও রাখতে পারেন খাবার তালিকায়।

পেঁপে
পেঁপেতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। প্রতিদিন মাত্র একটি পেঁপে খেলেই শরীরে প্রয়োজনীয় ভিটামিন সি-এর চাহিদা পূরণ হয়ে থাকে।

স্ট্রবেরি
শরীরে ভিটামিন সি-এর অভাব পূরণে সুপার খাবারগুলোর মধ্যে অন্যতম হলো স্ট্রবেরি। দিনের যে কোন সময় মাত্র কয়েকটি স্ট্রবেরি খেলেই শরীরের প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply