মার্কিন কর্মীরা করোনার ভুয়া রিপোর্টে ছুটি নিচ্ছেন !

|

বিশ্বের প্রায় সব দেশেই করোনাভাইরাস পজিটিভের ভুয়া টেস্ট রিপোর্ট দেখিয়ে ছুটি নিচ্ছেন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীরা।

যুক্তরাষ্ট্রেও এমন ঘটনা ঘটছে বুঝতে পেরেই বেসরকারি সেক্টরকে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই।

সংস্থাটি সতর্ক করে বলেছে, এ ধরনের প্রতারণার ফলে পুরো ব্যবসায়ের কার্যক্রম বন্ধ বা সঙ্কুচিত করতে হচ্ছে, যা বড় ধরনের আর্থিক ক্ষতির কারণ হতে পারে।

উদাহরণ হিসেবে একটি ঘটনার কথা উল্লেখ করে এফবিআই বলেছে, গত মাসে ক্রিটিক্যাল উৎপাদনকারী সংস্থার একজন কর্মী অফিসকে তার কভিড-১৯ পজিটিভ হওয়ার খবর দেন এবং প্রমাণ হিসেবে টেস্ট ফলের কাগজপত্র জমা দেন।

সংস্থাটি এর প্রতিক্রিয়ায় জীবাণুমুক্ত করার জন্য তাদের উৎপাদন ও সরবরাহ সাময়িকভাবে বন্ধ করে দেন এবং ওই কর্মীর সঙ্গে যাদের ঘনিষ্ঠ যোগাযোগ ছিল, এমন কর্মীদের কোয়ারেন্টিনে পাঠিয়ে দেন। পরে ওই কর্মচারীর কাগজপত্রগুলো পর্যালোচনা করতে গিয়ে তদন্তকারীদের সন্দেহ হয় এবং পরীক্ষা-নিরীক্ষার পর ধরা পড়ে সেগুলো ভুয়া। সিএনএন

ধূমপায়ীদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা ১৪ গুণ বেশি : অধূমপায়ীদের চেয়ে ধূমপায়ীদের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি। এ সম্ভাবনা প্রায় ১৪ গুণ। আক্রান্ত হয়ে সবচেয়ে মৃত্যুঝুঁকিতে রয়েছেন ধূমপায়ীরাই।

এমনটাই জানিয়েছেন গবেষকরা। চীনা ডাক্তারদের এক গবেষণার কথা উল্লেখ করে তুরস্কের মাদকবিরোধী সংস্থা টার্কিশ গ্রিন ক্রিসেন্ট প্রধান অধ্যাপক মুচাহিত ওজতুর্ক বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে বলেন, যারা ধূমপান করেন তাদের ফুসফুসের কার্যক্ষমতা ও রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

এর ফলে সহজেই আক্রমণ করে করোনা। গবেষণায় দেখা গেছে, ধূমপান ফুসফুস ও হৃদপিণ্ডের কার্যক্ষমতা কমিয়ে দেয়। আর এতেই মৃত্যুঝুঁকি বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আলজাজিরা


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply